মোবাইল অ্যাপে যেভাবে কাটবেন ট্রেনের টিকিট

Print

আসছে ঈদে যারা ট্রেনে বাড়ি যেতে চান, তারা ঘরে বসে মোবাইলে কাটতে পারবেন ট্রেনের টিকেট। ইতোমধ্যে বাংলাদেশ রেলওয়ে ‘রেল সেবা’ নামে নতুন অ্যাপ চালু করেছে।

ঘরে বসে ট্রেনের টিকিট কাটতে আপনার মোবাইলে একটি অ্যাপ ডাউনলোড করে নিতে হবে।

অ্যাপটির মাধ্যমে ঘণ্টায় ১৫ হাজার টিকিট কাটা যাবে। অর্থাৎ প্রতি মিনিটে আড়াইশ টিকিট কাটা যাবে। একই সঙ্গে একজন যাত্রী সর্বোচ্চ চারটি টিকিট কিনতে পারবেন এটির মাধ্যমে।

রেলওয়ে সূত্র জানায়, নতুন এই অ্যাপটির মাধ্যমে একসঙ্গে ৫০০ যাত্রী ট্রেনের টিকিট কাটতে পারবেন। পরবর্তীতে অবকাঠামোগত পরিবর্তন আসলে এই সংখ্যা আরও বাড়তে পারে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, মোট টিকিটের ৫০ শতাংশ ক্রয় করা যাবে মোবাইলের ম্যাসেজ বা অনলাইনের মাধ্যমে। এর মধ্যে কিছু সংখ্যক ম্যাসেজের মাধ্যমে, কিছু ওয়েবসাইট ও কিছু পাওয়া যাবে এই ‘রেল সেবা’ অ্যাপের মাধ্যমে।

যেভাবে চালু করবেন ‘রেল সেবা’ অ্যাপ

অ্যাপের মাধ্যমে টিকিট কাটার জন্য গুগল প্লে-স্টোরে থাকা এই অ্যাপটি ডাউনলোড করতে হবে। এরপর সাইন-আপ অপশনের মাধ্যমে অ্যাকাউন্ট খুলতে হবে। জাতীয় পরিচয়পত্রের তথ্য ও মোবাইল নম্বর দিয়ে অ্যাকাউন্ট খোলা যাবে।

অ্যাকাউন্ট খোলা শেষে অ্যাপটির মাধ্যমে সহজেই রেলের টিকিট কেনা যাবে। একই সঙ্গে জানা যাবে ট্রেনের অবস্থান, দেয়া যাবে খাবারের অর্ডার, ট্রেনের সময়সূচি।

টিকিটের অর্থ প্রদান করা যাবে মোবাইল ব্যাংকিংসহ চারটি উপায়ে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 33 বার)


Print
bdsaradin24.com