ম্যাট প্রোগ্রামে স্বেচ্ছাচারিতা ও ভুতুড়ে বিলের গুরুতর অভিযোগ

Print

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগে দুই বছর মেয়াদি মাস্টার্স অব অ্যাকাউন্টিং ইন ট্যাক্সেস (ম্যাট) নামক একটি সান্ধ্যকালীন প্রোগ্রাম চালু রয়েছে। এর পরিচালনায় স্বেচ্ছাচারিতা ও বিভিন্ন সময়ে করা ভুতুড়ে বিল নিয়ে গুরুতর দুর্নীতির অভিযোগ ওঠে প্রোগ্রামের সাবেক পরিচালক অধ্যাপক ড. মিজানুর রহমানের বিরুদ্ধে। বিশ^বিদ্যালয়ের অন্যান্য বিভাগের চলমান প্রোগ্রামগুলোতে অর্থ উদ্বৃত্ত থাকলেও ব্যতিক্রমভাবে ২৩ লাখ ৪৩ হাজার ৪৯১ টাকা ঘাটতিতে পড়েছে এ প্রোগ্রামটি। সম্প্রতি বিভাগের অ্যাকাডেমিক কমিটির (এসি) সভায় এমন গুরুতর অসঙ্গতির অভিযোগ ওঠে অধ্যাপক মিজানুর রহমানের বিরুদ্ধে। ভুতুড়ে বিল, স্বেচ্চাচারিতা, অমিতব্যয়িতা ও ব্যক্তিগত স্বার্থসিদ্ধির লক্ষ্যে বিভাগের টাকায় প্রোগ্রাম পরিচালনা করায় এ বিশাল অঙ্কের ঘাটতি গুণতে হচ্ছে বলে অভিযোগ সংশ্লিষ্টদের।

জানা যায় একজন পরিচালক, সহকারী পরিচালক এবং বিভাগের চেয়ারম্যানকে পদাধিকারের ভিত্তিতে সদস্য মনোনীত করে তিন সদস্যদের কমিটির মাধ্যমে ম্যাট প্রোগ্রাম পরিচালনা করা হয়। ২০১৭ সালে ম্যাট প্রোগ্রামের পরিচালক হিসেবে অনেক সিনিয়র শিক্ষককে ডিঙিয়ে অধ্যাপক ড. মিজানুর রহমানকে দায়িত্ব দেয়া হয়। অভিযুক্ত এই সাবেক পরিচালক ড. মিজানুর রহমানের মেয়াদ শেষ হয় চলতি বছরের ৩০ জুনে। ১লা জুলাই থেকে জ্যেষ্ঠতার ভিত্তিতে নতুন পরিচালকের দায়িত্ব পান বিভাগের শিক্ষক অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ। দায়িত্ব নিয়ে প্রোগ্রামের কাগজপত্রে বিভিন্ন অসঙ্গতি দেখে এক সপ্তাহের মাথায় পরিচালক পদ থেকে ব্যক্তিগত কারণ দেখিয়ে অব্যাহতি নেন অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ। পরে নতুন করে দায়িত্বভার গ্রহণ করেন প্রোগ্রামের বর্তমান পরিচালক অধ্যাপক ড. মাহফুজুল হক। কমিটিতে অন্য দুই সদস্যের মধ্যে সহযোগী পরিচালক হিসেবে অধ্যাপক ড. মো: মহব্বত আলী এবং সদস্য হিসেবে বিভাগের চেয়ারম্যান অধ্যাপক রিয়াজুর রহমান চৌধুরী দায়িত্ব পালন করছেন।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 30 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com