যেখানে ভারতীয় বাহিনীর বিরুদ্ধে ‘আজাদির লড়াই’ থামেনি

Print

৩০ আগস্ট ২০১৯। সবেমাত্র শেষ হলো জুমার নামাজ। সঙ্গে সঙ্গে ছোঁড়া হলো টিয়ারগ্যাস। আকাশ ছেয়ে গেল ধোঁয়ায়। শ্রীনগরের আনসার এলাকায় নিরাপত্তা বাহিনীর আরও একটি হামলা শুরুর ক্ষণ এটি। কাশ্মিরি প্রতিরোধের অন্যতম প্রধান কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে ওই ‘মুক্তাঞ্চল’।

ভারত সরকার জম্মু ও কাশ্মিরের স্বায়ত্তশাসন কেড়ে নিয়ে ওই অঞ্চলে অচলাবস্থা আরোপের পর পাঁচ সপ্তাহ পার হয়েছে। এতোদিন পরেও বহু কাশ্মিরি নিজেদের জীবন নিয়ে শঙ্কায় রয়েছেন। বিপুল সেনা উপস্থিতি, যোগাযোগ বিচ্ছিন্নতা ও নির্বিচার আটকের কারণে সেখানে বড় ধরনের বিক্ষোভ হতে পারেনি। শ্রীনগরের প্রতিটি ইঞ্চি দখলে রেখেছে আধাসামরিক বাহিনী। বাদ রয়েছে কেবল আনসার। এখানকার বাসিন্দারা বেশিরভাগই পশমের শালের কারিগর। তারা এক্সক্যাভেটর দিয়ে আশেপাশের অঞ্চলে পরিখা খনন করেছে। পাতলা শিট, ফেলে দেওয়া কন্টেইনার, কাঁটাতার আর কাঠ দিয়ে তৈরি করেছে ব্যারিকেড। রাতের বেলায় নিরাপত্তা বাহিনী আসছে কিনা তা পাহারায় দেয় একের পর একটি দল।

‘অন্যরা কেবল কেয়ামতের দিনের কথা শুনেছে আর আমরা কেয়ামতের মধ্যেই বাস করি,’ বলছিলেন শ্রীনগরের উপকণ্ঠ আনসারে বসবাস করা ফাজি নামের এক নারী। তিনি জানান, নামাজ পড়তে সবাই যে মাজারের কাছে জড়ো হয়েছিল তার কাছেই ছোঁড়া হয় টিয়ারগ্যাস ও রাবার বুলেট।

নিরাপত্তা বাহিনীকে প্রতিহত করতে আনসারের বাসিন্দারা দ্রুত ৫০০ মিটার দূরে জড়ো হতে শুরু করে। গত ৩০ আগস্টের ওই প্রতিরোধ প্রায় ৫ ঘণ্টা স্থায়ী হয়। ফাজি বলেন, ‘সবখানে বৃষ্টির মতো রাবার বুলেট ও ধোঁয়া ছিল। আমাদের কাছে কোনও অস্ত্র নেই। কেবল আছে আল্লাহর নাম আর তিনিই আমাদের জন্য ন্যায়বিচার নিশ্চিত করবেন।’

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 50 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com