যেন একেকটি টর্চার সেল

Print

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নবীন শিক্ষার্থীদের প্রায় এক বছরেরও অধিক সময় কাটে অনেকটা টর্চার সেলে। প্রথম বর্ষের শিক্ষার্থীদের জন্য নির্ধারিত আবাসিক হলের গণরুমগুলোই যেন এক একটা টর্চার সেল। মাঝ রাত থেকে ভোর পর্যন্ত নানা ধরনের শারীরিক ও মানসিক নির্যাতনের মধ্য দিয়ে যেতে হয় প্রথম বর্ষের শিক্ষার্থীদের। এদিকে বুয়েটের মেধাবী ছাত্র আবরার হত্যাকাণ্ডের পর এখন আলোচনায় বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে ক্ষমতাসীন ছাত্রসংগঠনের টর্চার সেল। মূলত নিজেদের আধিপত্য বিস্তারে বিরোধী মতের ছাত্র ও নিজ দলের কর্মীদের নিয়ন্ত্রণ করতে নানা ধরনের নির্যাতন চালায় ছাত্রলীগ। প্রতিবছর নতুন ব্যাচ আসার সঙ্গে সঙ্গে গণরুমে শুরু হয় রাতভর র‌্যাগিং দেয়ার নামে নির্যাতন। এই টর্চারে নানা ধরনের গালিগালাজ ও মানসিক নির্যাতনের পাশাপাশি চলে শারীরিক নির্যাতন। মুরগি হওয়া (বিশেষ প্রক্রিয়ায় শাস্তি), এক পায়ে দাঁড়িয়ে কান ধরে থাকা, জানালার রড ধরে ঝুলে থাকা, বিশেষ ধরনের যৌন বিকৃত আচরণ, ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকাসহ নানা ধরনের নির্যাতন চলে গণরুমে থাকা প্রথম বর্ষের শিক্ষার্থীদের। মূলত হলের গণরুম ও হলের গেস্ট রুমগুলোতে চলে এই নির্যাতন।

গণরুমে সারা রাত জাগিয়ে প্রথম বর্ষের শিক্ষার্থীদের ম্যানার শেখানোর নামে এই নির্যাতন করে দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা। যাদের সবাই ছাত্রলীগের রাজনীতির সঙ্গে যুক্ত। গণরুমে কেউ বিশেষ কোনো ভুল করলে তার ডাক পড়ে হলের গেস্টরুমে। সেখানে আরো বেশকিছু সিনিয়রসমেত শুরু হয় ‘ভুলের’ বিচার প্রক্রিয়া।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 45 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com