যেভাবে জানবেন ডিম ভালো না পচা

Print

ডিম ভালো না খারাপ তা বেশির ভাগ মানুষই বুঝতে পারেন না। দেখতে ভালো মনে হলেও অনেক সময় দেখা যায় ডিমের ভেতর পচা। ডিম না ফাটিয়েই বুঝা যায় এটি পচা না ভালো। সহজেই কয়েকটি পরীক্ষা করে ডিমের ভালো-খারাপ নির্ণয় করা যায়

বাজার থেকে ডিম কিনে বাসায় ফিরেছেন। পচা ডিম কোনো দিনই পাননি এমন ঘটনা কিন্তু অসম্ভব। ভাগ্যে যদি থাকে পচা ডিম তবে ঠেকায় কে বলুন। তবে সব সময় কিন্তু ভাগ্যকে দোষ দিলেই হয় না।

ডিম ভালো না খারাপ তা বেশির ভাগ মানুষই বুঝতে পারেন না। দেখতে ভালো মনে হলেও অনেক সময় দেখা যায় ডিমের ভেতর পচা। ডিম না ফাটিয়েই বুঝা যায় এটি পচা না ভালো। সহজেই কয়েকটি পরীক্ষা করে ডিমের ভালো-খারাপ নির্ণয় করা যায়।

বাজার থেকে ডিম কেনার সময় চিনে নিতে হবে পচা ডিম। ভাবছেন কীভাবে চিনবেন। খোসার ভেতরে ডিমের কুসুমে সাদা অংশ খালি চোখে দেখা যায় না। তাই পচা ডিম বাছাই করা খুব কষ্টসাধ্য ব্যাপার হয়ে দাঁড়ায়। তবে নষ্ট ডিম চেনার কিন্তু উপায় অবশ্যই আছে।

ডিম দিয়ে আমরা বিভিন্ন ধরনের খাবার তৈরি করে থাকি। ডিম ভাজি, পুডিং, কেকসহ বিভিন্ন খাবার। তাই ডিম যদি নষ্ট হয় তবে আপনার পুরো আয়োজনটাই যাবে মাটি হয়ে।

ডিম পচা কি না তা বাইরে থেকে বোঝার উপায় নেই। তবে কিছু পরীক্ষার মাধ্যমে আপনি বুঝতে পারবেন ডিমটি নষ্ট না ভালো। আসুন জেনে নেই কীভাবে বুঝবেন পচা ডিম। ভালো ডিম চেনার উপায় নিচে দেওয়া হল-

পানি পরীক্ষা: ডিম ভাল না পচা জানতে চান? খুব সহজে বুঝে নেওয়া সম্ভব। গামলা ভরতি পানির মধ্যে ডিমগুলো ডুবিয়ে দিন। যদি ডিমগুলো ডুবে থাকে তাহলে বুঝবেন যে সেগুলো ভাল। আর যদি ডিমগুলো ভেসে ওঠে, তো জানবেন সেগুলো পচা। ভালো ডিমগুলো কিছুক্ষণের মধ্যেই পানিতে ডুবে যায়। আর নষ্ট ডিম ভেসে থাকে।

কান পেতে শুনুন: কানের কাছে একটি একটি করে ডিম নিয়ে আলতো করে ঝাঁকান। যে ডিমগুলোর থেকে বেশি আওয়াজ আসবে, জানবেন সেগুলো পচা।

আলো পদ্ধতি: নষ্ট ডিম পরীক্ষা করার জন্য আলো ডিমের ওপরে ধরুন। ডিমের ভেতর রিং-এর মতো আকার দেখতে পান। তবে বুঝতে হবে ডিমটিতে পচন শুরু হয়েছে।

ব্যস, ছোট্ট এই পরীক্ষার মাধ্যমে আগেভাগেই চিনে নিন পচা ডিম। আর বাছাই করা ভাল ডিম দিয়ে অমলেট, সিদ্ধ, পোচ, কারি বা কষা…যা খুশি একটা নিশ্চিন্তে বানিয়ে ফেলুন।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 201 বার)


Print
bdsaradin24.com