যেভাবে সেমিফাইনালে যেতে পারে বাংলাদেশ

Print

বার্মিংহামে গতকাল ইংল্যান্ডের করা ৩৩৭ রানের নিচে চাপা পড়ে শেষ পর্যন্ত ৩১ রানে হারে ভারত। কোহলিদের এমন হারে লাভ হয়েছে কেবল ইংলিশদেরই। কপাল পুড়েছে উপমহাদেশের তিন দল পাকিস্তান, শ্রীলঙ্কা ও বাংলাদেশের। লঙ্কানদের তো শেষ চারের স্বপ্ন কালই শেষ। অপরাজেয় খ্যাতিটা হারিয়েছে ভারতও।

ইংলিশদের জয় সেমিফাইনালের স্বপ্ন থেকে অনেকটা দূরে ঠেলে দিয়েছে বাংলাদেশকে। অবশ্য এখনো শেষ হয়ে যায়নি শেষ চারে যাওয়ার আশা। তবে পাড়ি দিতে হবে কঠিন পথ। সঙ্গে বাকিদের নানা সমীকরণ তো আছেই। চলুন জেনে নিই সেটা কীভাবে :

সাত ম্যাচে সমান তিন জয়-পরাজয়ে ৭ পয়েন্ট নিয়ে বাংলাদেশ এখন ষষ্ঠ অবস্থানে। আগামীকাল নিজেদের অষ্টম ম্যাচে শক্তিশালী ভারতের মুখোমুখি হবে টাইগাররা। শেষ চারের আশা বাঁচিয়ে রাখতে হলে ভারতের বিপক্ষে ম্যাচটি জিততেই হবে বাংলাদেশকে। ভারতকে ঠেকাতে পারলে পাকিস্তানের সমান ৯ পয়েন্ট হবে বাংলাদেশের।

এরপর তাকিয়ে থাকতে হবে পাকিস্তান ম্যাচের দিকে। কারণ ভারতকে হারালে পাকিস্তানের বিপক্ষে ম্যাচটি হবে অলিখিত কোয়ার্টার ফাইনাল। শুক্রবার সেই ম্যাচে পাকিস্তান-বাংলাদেশের মধ্যে যে জিতবে, সেই চলে যেতে পারে শেষ চারে।

কিন্তু এর মধ্যেও রয়েছে অনেক হিসাব। পাকিস্তানকে হারালেও বাংলাদেশের সেমিফাইনাল খেলা অনেকটাই নির্ভর করবে নিউজিল্যান্ড-ইংল্যান্ড ম্যাচের ফলের ওপর। ৩ তারিখের সেই ম্যাচ ইংল্যান্ড জিতে গেলে সেমিফাইনালের স্বপ্ন শেষ হয়ে যেতে পারে বাংলাদেশের।

তখন ১১ পয়েন্ট নিয়ে নিউজিল্যান্ডের সঙ্গে বাংলাদেশের শেষ লড়াইটা হবে নেট রানরেটের হিসাবে। আর ইংল্যান্ড হেরে গেলে ভারত ও পাকিস্তানকে হারালেই সেমিফাইনালে চলে যাবে বাংলাদেশ দল।

সুতরাং সেমিফাইনালে যেতে বাংলাদেশকে এই কঠিন সমীকরণের পথ পাড়ি দিতে হবে। এই কঠিন পথ পাড়ি দিয়ে শেষ পর্যন্ত মাশরাফিরা স্বপ্নের সেমিতে যেতে পারেন কি না, আপাতত সেটাই দেখার অপেক্ষা।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 20 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com