যেভাবে সেমিফাইনাল খেলতে পারবে বাংলাদেশ

Print

শক্তিশালী দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ্বকাপে দুর্দান্ত শুরু করেছিল বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ পর্যন্ত হার বরণ করলেও অল্প পুঁজি নিয়ে মড়ণকামড় লড়াই করেছে মাশরাফিরা। কিন্তু তৃতীয় ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে বড় হার ও বৃষ্টিতে শ্রীলঙ্কার বিপক্ষে পয়েন্টা ভাগাভাগির কারণে টাইগারদের সামনে সেমিফাইনালের পথটা কেমন যেন দুরূহ হয়ে উঠেছিল।

তবে উইন্ডিজের বিপক্ষে ৩২১ রান তাড়া করে ৭ উইকেটের বড় জয়ের পর আবারও সেমির স্বপ্নে পালক লেগেছে লাল-সবুজের জার্সিধারীদের। আর সেই পালকে ভর করেই এবার অস্ট্রেলিয়া বর্ধের ছক কষছে স্টিভ রোডসের শিষ্যরা। আগামীকাল বৃহস্পতিবার বর্তমান চ্যাম্পিয়নদের মুখোমুখি হবে বাংলাদেশ। অজিদের হারাতে পারলে শেষ চারের পথটা আরও সহজ হবে সাকিব-মাশরাফিদের।

এ পর্যন্ত বাংলাদেশ দল নিজেদের ৫ ম্যাচের ২টিতে জয় ও হেরেছে ২টিতে। ১টিতে হয়েছে পয়েন্ট ভাগাভাগি। ৫ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে টেবিলের পঞ্চম স্থানে টাইগাররা। তবে সেমিফাইনালে যেতে হলে বাংলাদেশের প্রয়োজন অন্তত ১১ পয়েন্ট। হাতে আছে আরও ৪টি ম্যাচ। অর্থাৎ ৪ ম্যাচের মধ্যে কম করে হলেও ৩টিতে জিততেই হবে। তাহলেই হাতে এসে যাবে ১১ পয়েন্ট।

এদিকে বিশ্বকাপে আফগানদের দেড়শো রানে হারিয়ে চার নম্বর থেকে এক লাফে শীর্ষে উঠে গেছে ইংল্যান্ড। দুইয়ে আছে অস্ট্রেলিয়া, তিনে নিউজিল্যান্ড ও এক ম্যাচ কম খেলা ভারত আছে চার নম্বরে। এর পরই বাংলাদেশ।

ফলে আগামী চারটি ম্যাচের সবকটিতে জিতলে তো কথাই নেই, তিনটিতে জিতলেও সেমিফাইনালের পথ খুলে যাবে বাংলাদেশের। কেননা পয়েন্ট টেবিলে নিচে থাকা কোনও দলই তখন আর মাশরাফিদের টপকানোর সুযোগ পাবে না।

এদিকে বিশ্বকাপ শুরুর আগে থেকে টিম টাইগারদের নিয়ে গোটা ক্রিকেট বিশ্বে বাড়তি আগ্রহ দেখা যায়। বিশেষত সবকিছু বিবেচনায় বাংলাদেশের এবারের দলটিকে সবাই সমীহই করে আসছিল। ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচটি বাদ দিলে বিশ্বকাপে এখনও ভক্তদের হতাশ করেনি টাইগাররা। সামনে আরও কঠিন চ্যালেঞ্জ। শক্ত হাতে সেই চ্যালেঞ্জ মোকাবিলা করে বাংলাদেশ উঠে আসুক স্বপ্নের সেমিফাইনালে- কোটি কোটি ক্রিকেটপাগল টাইগারভক্তদের এখন এটিই একমাত্র প্রত্যাশা।

বাংলাদেশের পরবর্তী ৪টি ম্যাচের মধ্যে আগামীকাল বৃহস্পতিবার (২০ জুন) প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, ২৪ জুন আফগানিস্তান, ২ জুলাই ভারত ও ৫ জুলাই লর্ডসে পাকিস্তানের মুখোমুখি হবে টিম বাংলাদেশ।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 31 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com