যেভাবে স্মার্টফোনে ঢুকছে ক্ষতিকর ভাইরাস!

Print

দেশে প্রতিনিয়ত বাড়ছে মোবাইল সিম ও কম্পিউটার ব্যবহারকারীর সংখ্যা। আর এসব মোবাইলে ঢুকে যাচ্ছে ক্ষতিকর প্রোগ্রাম বা ম্যালওয়্যার। তথ্যপ্রযুক্তি নিরাপত্তাবিষয়ক গবেষণাকারী অনলাইন প্রতিষ্ঠান সিকিউরলিস্ট জানিয়েছে, মোবাইল ম্যালওয়্যারে আক্রান্ত ১০টি দেশের মধ্যে শীর্ষে রয়েছে বাংলাদেশ। চলতি বছরের তৃতীয় প্রান্তিককে ঘিরে এই গবেষণায় এমন চিত্রের দেখা মিলেছে।

সিকিউরলিস্ট তাদের গবেষণায় জানিয়েছে, দেশের মোট মোবাইলের ৩৫ দশমিক ৯১ ও পিসির ১৯ দশমিক ৭ শতাংশ ম্যালওয়্যার বা ক্ষতিকর প্রোগ্রামে আক্রান্ত। সে হিসাবে বিশ্বের ৬০ টি দেশের মধ্যে বাজে সাইবার নিরাপত্তার দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ৬ নম্বরে। ম্যালওয়্যারের আক্রমণ, সাইবার নিরাপত্তা প্রস্তুতি, হালনাগাদ সাইবার নিরাপত্তা সংক্রান্ত আইন বিবেচনায় এ গবেষণা করেছেন যুক্তরাজ্যের গবেষণা প্রতিষ্ঠান কমপারিটেক।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) হিসাব অনুযায়ী যেসব বায়োমেট্রিক ভেরিফাই করা সিম ৯০ দিনের মধ্যে অন্তত একবার ব্যবহার করা হয়েছে, সেসব সিম ব্যবহারকারী সাড়ে ১৫ কোটির বেশি (অক্টোবর পর্যন্ত)।

মোট ফোনের মধ্যে অ্যান্ড্রয়েড ব্যবহারকারী ২৫–৩০ শতাংশ। বাংলাদেশ কম্পিউটার বিক্রেতাদের সূত্রে জানা গেছে, দেশে বর্তমানে প্রতি বছর ১ লাখ ২০ হাজার ইউনিট পিসি বিক্রি হচ্ছে।

এত সংখ্যক সিম ব্যবহারকারীর রয়েছে ফিচার বা স্মার্টফোন। মানুষের হাতে থাকা স্মার্টফোনটি কোনো-না-কোনোভাবে ম্যালওয়্যার বা ক্ষতিকারক সফটওয়্যারে আক্রান্ত হচ্ছে বলে জানায় তারা।

গবেষণা প্রতিষ্ঠানটির প্রতিবেদন অনুযায়ী, এই তালিকায় দ্বিতীয় এবং তৃতীয় অবস্থানে রয়েছে নাইজেরিয়া ও ইরান। এর মধ্যে নাইজেরিয়ার ২৮ দশমিক ৫৪ শতাংশ এবং ইরানের ২৮ দশমিক ০৭ শতাংশ স্মার্টফোন ব্যবহারকারী মোবাইল ম্যালওয়্যারে আক্রান্ত।

সর্বোচ্চ ম্যালওয়্যারে আক্রান্ত ১০ দেশের মধ্যে চীন, ভারত ও পাকিস্তানের অবস্থান যথাক্রমে ৫ম, ৬ষ্ঠ এবং ৭ম।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 74 বার)


Print
bdsaradin24.com