যেমন খুশি তেমন সাজো আর কত

Print

ভারতের ‘পাখি’ ড্রেসের জন্য বাংলাদেশের তরুণীর আত্মহত্যা করার ঘটনা আমরা জানি। ‘পাখি’ নামটি কলকাতার একটি সিরিয়াল থেকে আসা। আমরা এটাও জানি, যখন বাংলাদেশের কাপড়ের দোকানগুলোতে যাওয়া হয়। তখন কানে আসে শুধু ভারতীয় সিনেমার নামই। ‘দাবাং’ ছবি রিলিজের পর বাংলাদেশের শপিংমলগুলোতে দাবাং শাড়ি বিক্রি হতে দেখেছি আমরা। সঞ্জয় লীলা বানশালীর ‘দেবদাস’ ছবির মুক্তির পর এদেশে পার্বতী এবং চন্দ্রমুখীর শাড়ি কেনার হিড়িক পড়েছিলো।

যেখানে পাশের দেশেই আমরা দেখতে পাই কোনো একটি নতুন চলচ্চিত্র মুক্তি পেলে তার পরবর্তী সপ্তাহেই ঐ ছবির নায়ক কিংবা নায়িকার পোশাকের ডিজাইনের পোশাক শপিংমলগুলোতে বিক্রি শুরু হয় যায়। সেখানে আমাদের নাটক সিনেমা কতটা প্রভাব রাখতে পারছে এই সেক্টরে? একটা সিনেমায় তো সবাই নায়ক নায়িকাদেরকেই দেখে। সেই নায়ক নায়িকা তাদের চরিত্র অনুসারে ড্রেস পরে। তো ভাল কস্টিউম ছাড়া কিভাবে একটি ভাল ফিল্ম সম্ভব? মানুষকে আকর্ষণ করার জন্য নতুনত্ব লাগে।চলচ্চিত্রকে অনেক বেশি দৃষ্টি নন্দন করে তোলে এই কস্টিউম। সেই কস্টিউম বিষয়ে আমাদের ছবির নির্মাতা এবং প্রযোজকরা কতটুকু নজর দেয়? কস্টিউম তৈরিতে কতটুকু সময় দেয়? আমরা না পারছি নতুন কিছু তৈরী করতে। না পারছি নিজেদের পরিচয় বহন করতে।

বাংলা চলচ্চিত্রের ফ্যাশন সম্পর্কিত কিছু মানুষের সঙ্গে কথা বলে মোটা দাগে এর কিছু কারণ বের করতে পেরেছি।

১. অমিতাভ রেজার মতে, আমাদের চলচ্চিত্র ইন্সটিটিউট নেই বললেই চলে। সেখানে আমাদের নির্মাতারা কিভাবে শিখবে যে একটি ফিল্মে ফ্যাশনের মূল্য কতটুকু। আমাদের এখানকার একটি বিশ্ববিদ্যালয়ের কথা বলি, যেখানে ফিল্ম পড়ানো হয়। সেখানে এর উপরে কোন সাবজেক্টই নেই। তারপরও আমরা বাহির থেকে দেখে বুঝে যতটুকু শিখতে পারি। জোড়াতালি দিয়ে আর কতই বা ভালো হবে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 41 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com