যেসব খাবার প্রেসার কুকারে রান্না উচিৎ নয়

Print
প্রেসার কুকারে রান্নার সময় খেয়াল রাখা জরুরি যে বিষয়টা সেটি হলো এটির ঢাকনা ঠিকভাবে আটকানো হয়েছে কিনা। এছাড়াও অনেকেই রান্না শেষে প্রেসার কুকারে বাষ্প থাকা অবস্থায়ই ঢাকনা খোলার চেষ্টা করেন। যা ঠিক নয়। কারণ এর ফলে বড় ধরনের দুর্ঘটনা ঘটে যেতে পারে। ভেতরের বাষ্প পুরোপুরি বের হলে তবেই প্রেসারের কুকারের ঢাকনা খুলবেন। ডাল বা এমন যে খাবারগুলো উপচে ওঠে বেশি, সেগুলো প্রেসার কুকারে রান্না করতে হলে অল্প পরিমাণে করুন। পরিমাণ বেশি হলে দুর্ঘটনা ঘটতে পারে। এছাড়াও প্রেসার কুকারে যে খাবার রান্না করা থেকে বিরত থাকা উচিত সেগুলো নিচে দেওয়া হলো।

মাছ: মাছ এমন একটি খাবার যা রান্না করতে খুব বেশি সময় লাগে না। এটি অতিরিক্ত রান্না করলে পুষ্টিগুণ নষ্ট হয়। আবার বেশি সময় ধরে মাছ রান্না করা হলে তা সহজেই ভেঙে যায়। তাতে তরকারি দেখতে খারাপ লাগে আর স্বাদ তো নষ্ট হয়ই। তাই প্রেসার কুকারে মাছ রান্না না করাই ভালো।

দুধ: দুধ ফুটতে শুরু করলেই উপচে ওঠে। তাই প্রেসার কুকারে দুধ বা দুধ দিয়ে কোনো খাবার যেমন পায়েশ বা ফিরনি রান্না করতে নিলে তা আটকে গিয়ে প্রেসার কুকার ব্লাস্ট হতে পারে। তাই বড় দুর্ঘটনা এড়াতে প্রেসার কুকারে দুধ বা দুধ দিয়ে কোনো খাবার রান্না করতে যাবেন না।

ডিম সেদ্ধ: ডিম সেদ্ধ করতে চাইলে বা রান্না করতে চাইলে সাধারণ হাঁড়িতেই করে নিন। কারণ ডিম প্রেসার কুকারে সেদ্ধ করতে চাইলে বড় মাপের দুর্ঘটনার আশঙ্কা থাকে। তাই ভুলেও কখনো প্রেসার কুকারে ডিম সেদ্ধ করতে যাবেন না।

সবজি ও ফল: ফল কিংবা যেকোনো ধরনের শাক-সবজি বেশি রান্না করলে পুষ্টিগুণ পুরোপুরি চলে যায়। প্রেসার কুকারে এসব রান্না করলে এর ভিটামিন, মিনারেলসহ অন্যান্য পুষ্টি উপাদান একেবারেই নষ্ট হয়ে যায়। তাই এ ধরনের খাবার কখনো প্রেসার কুকারে রান্না করবেন না।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 40 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com