যে কারণে গর্ভাবস্থায় ফ্লুর ইনজেকশন নেবেন

Print

যদি আপনি গর্ভবতী হয়ে থাকেন অথবা ফ্লু সিজনে গর্ভধারণের ইচ্ছে থাকে, তাহলে জামার হাতা গুটান, অর্থাৎ ফ্লুর ইনজেকশন নেয়ার জন্য প্রস্তুত হোন। চিকিৎসকেরা বলছেন, ফ্লুর ইনজেকশন হলো গর্ভকালীন সেবার অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান, যেমনটা গুরুত্বপূর্ণ গর্ভকালীন ভিটামিন সেবন ও নিয়মিত চেকআপ।

নিউ অরলিন্সে অবস্থিত অচেস্টার হেলথ সিস্টেমের মেডিক্যাল ডিরেক্টর ও ইনফেকশাস ডিজিজ স্পেশালিস্ট সান্দ্রা কিমার্লি বলেন, ‘গর্ভাবস্থায় ফ্লুর ইনজেকশন শুধুমাত্র সুপারিশকৃত নয়, খুব সুপারিশকৃত। গর্ভাবস্থায় ফ্লুর ইনজেকশন না নেয়ার ঝুঁকি অথবা ফ্লু-তে আক্রান্ত হওয়ার পরিণতি এত বেশি মারাত্মক হতে পারে যে আমরা চিকিৎসকেরা ফ্লু’র টিকা নিতে উৎসাহিত করছি।’

ডা. কিমার্লি বলেন, ‘অন্তঃসত্ত্বা নারীদের ইমিউন সিস্টেম বা রোগপ্রতিরোধ ব্যবস্থা প্রতিনিয়ত পরিবর্তিত হতে থাকে। তারা ইমিউনোসাপ্রেসড হয়ে পড়ে, অর্থাৎ তাদের ইমিউন সিস্টেমের কার্যকারিতা কমে যায়।’ একারণে গর্ভবতী নারীরা ফ্লু সিজনে ফ্লু’র টিকা না নিলে ফ্লু-তে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায় এবং তাদের অসুস্থতা আরো তীব্র হতে পারে।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র অনুযায়ী, গর্ভাবস্থায় ফ্লু’র মারাত্মক জটিলতায় হাসপাতালে ভর্তির প্রয়োজন হতে পারে- জটিলতার মধ্যে নিউমোনিয়া ও অ্যাজমা অ্যাটাক উল্লেখযোগ্য, এমনকি মৃত্যুও হতে পারে। গর্ভবতী নারীর গর্ভের শিশুও মারাত্মক ঝুঁকিতে থাকে। যুক্তরাষ্ট্রে অকালে জন্ম রোধের লক্ষ্য নিয়ে কাজ করে যাওয়া অলাভজনক সংস্থা মার্চ অব ডাইমসের প্রতিবেদন অনুসারে, ফ্লু থেকে উদ্ভুত জ্বরে প্রিটার্ম লেবার বা ৩৭ সপ্তাহের পূর্বে প্রসব বেদনা, প্রিম্যাচিউর বার্থ বা সম্ভাব্য তারিখের পূর্বে বাচ্চা প্রসব ও বার্থ ডিফেক্ট বা বাচ্চার জন্মত্রুটি হতে পারে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 18 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com