যে কারণে স্বপ্ন পুরোটা দেখার আগেই ঘুম ভেঙে যায়

Print

বলা হয়, স্বপ্ন নাকি কোন দিনই পূরণ হয় না। অর্থাৎ একটি ব্যাখ্যা হল, স্বপ্ন কখনওই সম্পূর্ণ হয় না। স্বপ্নে কোন ঘটনাক্রম তার উপসংহারে আসার আগেই ঘুম ভেঙে যায়।

একটি নয়, এমন অসম্পূর্ণ স্বপ্ন-দর্শনের নেপথ্যে সক্রিয় একাধিক কারণ। প্রথমত, আমরা ঘুমিয়ে স্বপ্ন দেখি। ঘুমালে অনিবার্যভাবে ঘুম ভাঙবে। ঘুম যত পাতলা হতে থাকে, ততই ঘুম থেকে ওঠার বিষয়টি মনের গহীনে উঁকিঝুঁকি দিতে থাকে।

একদিকে স্বপ্ন, অন্যদিকে বাস্তবের টানাপোড়েন শুরু হয়। এই অবস্থায় স্বপ্ন ক্রমশ ফিকে হতে শুরু করে। সেই কারণেই স্বপ্ন পুরোপুরি দেখা যায় না।

দ্বিতীয় একটি ব্যাখ্যায় বলা হয়, চোখের র‌্যাপিড আই মুভমেন্ট বা আরইএম এর জন্য দায়ী। ঘুম ভাঙার ঠিক আগের মুহূর্তের আরইএম সবথেকে দীর্ঘ হয়। আরইএম সাইকেলে স্বপ্ন দেখা সম্ভব নয়। অর্থাৎ সেই ধোঁয়াশাপূর্ণ ক্ষেত্র যেখানে স্বপ্ন আর বাস্তবের সীমারেখা রীতিমতো ধূসর। ফলে স্বপ্নের একেবারে শেষের অংশ ক্রমশ মস্তিষ্ক থেকে বেরিয়ে যেতে থাকে। এই কারণেই কোন স্বপ্নের শেষটা কারও পক্ষে দেখা সম্ভব হয় না।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 14 বার)


Print
bdsaradin24.com