যে সব ভুলে বাড়ছে পেটের অতিরিক্ত চর্বি

Print

প্রতিনিয়ত বেড়েই চলছে পেটের অতিরিক্ত চর্বি। লিভারে পাঁচ ভাগের বেশি চর্বি জমে গেলে একে ফ্যাটি লিভার বলা হয়।

আধুনিক জীবনযাত্রা, অনিয়মিত খাদ্যাভ্যাসের কারণে যে সব অসুখ সহজেই শরীরে বাসা বাঁধে তার অন্যতম ফ্যাটি লিভার।

চিকিৎসকদের মতে, আমাদের প্রত্যেকের লিভারেই একটা নির্দিষ্ট পরিমাণে চর্বি থাকে। সেটাই স্বাভাবিক। কিন্তু মাত্রাতিরিক্ত চর্বি জমে গেলে তা সমস্যার কারণ হয়ে দাঁড়ায়।

আসলে পেটের অতিরিক্ত চর্বি জমতে যতটা সময় নেয়, গলতে সময় নেয় তার চেয়ে অনেক বেশি। কিছু ভুলের কারণে প্রতিনিয়ত বেড়েই চলেছে পেটের অতিরিক্ত চর্বি।

আসুন জেনে নেই যে সব ভুলে বাড়ছে পেটের অতিরিক্ত চর্বি।

১. মিষ্টি বা চকোলেট না খেলেও প্যাকেটজাত ফলের রস, চানাচুর, প্রক্রিয়াজাত বিভিন্ন খাবার খাচ্ছেন। প্রতিদিন এ সবের প্রভাবেও বাড়ছে পেটের অতিরিক্ত চর্বি।

২. ডায়েট করেছেন তবে প্রোটিন ও ফাইবার বাড়িয়ে নিতে হবে।তা করছেন না। মাছ-মাংস, ডিম বা উদ্ভীজ্জ প্রোটিন, ব্রাউন রাইস, ব্রাউন ব্রেড ও নানা প্রোবায়োটিক খাবারে সাজান ডায়েট।

৩. নির্দিষ্ট সময়ে ঘুমোন ও নির্দিষ্ট সময়ে উঠুন। প্রতিদিন একই সময় বজায় রাখতে না পারলে অন্তত ঘুমের সময়সীমাটা ছ’-সাত ঘণ্টা রাখুন।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 46 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com