যে হ্রদে সবচেয়ে বেশি বজ্রপাত হয়

Print

বিশ্বের সবচেয়ে বেশি বজ্রপাতের জন্য বিখ্যাত ছিল আফ্রিকা ও যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা। তবে এসব স্থানকে পেছনে ফেলে সবচেয়ে বেশি বজ্রপাতের স্থান হয়ে উঠেছে ভেনেজুয়েলার মারাকাইবো হ্রদ।

আমেরিকান মেটেওরোলজিক্যাল সোসাইটির জার্নালে প্রকাশিত মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার এক গবেষণায় এমনটাই তথ্য উঠে এসেছে।

পৃথিবীর কক্ষপথে থাকা নাসার আবহাওয়া স্যাটেলাইটের লাইটেনিং ইমেজিং সেন্সর থেকে ১৬ বছর ধরে পাওয়া তথ্যে দেখা গিয়েছে, প্রতি বছর হ্রদটির প্রতি বর্গকিলোমিটার এলাকার উপর গড়ে ২৩৩টি বজ্রপাত হয়। এর আগে আফ্রিকার কঙ্গো নদীর অববাহিকাকে বিশ্বের সবচেয়ে বজ্রপাত প্রবণ এলাকা বলে ঘোষণা করা হয়েছিল।

কিন্তু গবেষণায় দেখা গিয়েছে, সাগর ও পর্বত উপত্যকা থেকে প্রবাহিত বায়ু মারাকাইবো হ্রদের উষ্ণ জলের উপরিভাগে জড়ো হয়ে প্রতি বছর গড়ে ২৯৭ দিন-রাত্রিকালীন বজ্রঝড় সৃষ্টি করে। বিভিন্ন প্রতিবন্ধকতা সত্যেও ধারাবাহিকভাবে সৃষ্টি হওয়া এসব বজ্রঝড় সারা বছর ধরে প্রায় একই এলাকাকে কেন্দ্র করে আবর্তিত হয়। এ কারণেই এলাকাটিতে বজ্রপাতের ঘনত্ব এত বেশি।

তবে মহাদেশগত বজ্রপাতের হিসাবে আফ্রিকা মহাদেশ এখনও বিশ্বের বজ্রপাতের ‘হটস্পট’ রয়ে গিয়েছে। আফ্রিকার পরে যথাক্রমে আছে এশিয়া, দক্ষিণ আমেরিকা, উত্তর আমেরিকা ও অস্ট্রেলিয়া।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 31 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com