রাজধানীতে ঈদ জামাত কখন, কোথায়

Print

জাতীয় ঈদগাহে ঈদ জামাতের আয়োজক ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) জানায়, এই ময়দানে একসঙ্গে প্রায় এক লাখ মুসল্লি ঈদের নামাজ আদায় করতে পারবেন। এখানে প্রায় পাঁচ হাজার নারীর জন্য পৃথক জামাতের ব্যবস্থা করা হয়েছে।

বাসস জানিয়েছে, নগরে এবার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের আয়োজন ৫৬৮টি ঈদ জামাত হবে। দুই সিটি করপোরেশনের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, তাঁদের আয়োজনে প্রতিটি মসজিদ, মাঠ ও ঈদগাহে চারটি বা পাঁচটি করে জামাত হবে।

জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় একমাত্র জামাতটি অনুষ্ঠিত হবে সকাল আটটায়। জাতীয় সংসদের চিফ হুইপ, মন্ত্রিপরিষদের সদস্য, সাংসদ ও সংসদ সচিবালয়ের কর্মকর্তা–কর্মচারীসহ এলাকার মুসল্লিরা এই জামাতে অংশ নেবেন। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে ঈদের দুটি জামাতের আয়োজন করা হয়েছে। প্রথম জামাত সকাল আটটায় ও দ্বিতীয় জামাত হবে সকাল নয়টায়। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হলের প্রধান ফটক–সংলগ্ন মাঠে সকাল সাড়ে আটটায় ও ড. মুহাম্মদ শহীদুল্লাহ হলের লনে সকাল আটটায় পৃথক দুটি ঈদের নামাজ অনুষ্ঠিত হবে।

কারওয়ান বাজারের আম্বর শাহ শাহি মসজিদে ঈদের জামাত হবে সকাল আটটায়। কামরাঙ্গীরচর কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে সকাল সাড়ে সাতটা ও সাড়ে আটটায় দুটি ঈদের জামাত অনুষ্ঠিত হবে। প্রতি জামাতে ১০ থেকে ১২ হাজার মানুষ নামাজ আদায়ের ব্যবস্থা করা হয়েছে। মগবাজার বিটিসিএল (সাবেক টিঅ্যান্ডটি) কলোনি জামে মসজিদ ও মীরবাগ জামে মসজিদে জামাত হবে সকাল আটটায়।

মিরপুরের মীরবাড়ি আদি (মাদবরবাড়ি) জামে মসজিদে জামাত হবে সকাল আটটায়। পুরান ঢাকার লক্ষ্মীবাজারে নুরানি জামে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে আটটায়। একই এলাকার মিয়া সাহেব ময়দান শাহ সাহেববাড়ি জামে মসজিদে জামাত হবে সকাল সোয়া সাতটায়।

এদিকে মিরপুর–১২ নম্বর সেকশনের এ ব্লকে হারুণ মোল্লাহ্ ঈদগাহ, পার্ক ও খেলার মাঠে সকাল সাড়ে সাতটায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। নয়াপল্টন জামে মসজিদ ও এলিফ্যান্ট রোডের অ্যারোপ্লেন মসজিদে জামাত হবে সকাল আটটায়। পশ্চিম আগারগাঁওয়ের দারুল ঈমান জামে মসজিদেও ঈদুল ফিতরের একমাত্র জামাতের সময় নির্ধারণ করা হয়েছে সকাল আটটায়।

মোহাম্মদপুরের মাদ্রাসা রোডে মসজিদ–এ–তৈয়বিয়ায় ঈদের দুটি জামাত অনুষ্ঠিত হবে। একটি সকাল আটটায় ও অন্যটি সকাল নয়টায়। খিলগাঁওয়ের পল্লীমা সংসদ ময়দানে জামাতের জন্য নির্ধারিত সময় সকাল আটটা। এখানে নারীদের জামাত আদায়ের আলাদা ব্যবস্থা রাখা হয়েছে।

ধানমন্ডি ঈদগাহে জামাত হবে সকাল আটটায়। বংশাল আহলে হাদিস বড় জামে মসজিদ কমিটি বংশাল পঞ্চায়েত কমিটির ব্যবস্থাপনায় ঢাকা বিশ্ববিদ্যালয় খেলার মাঠে আরেকটি জামাত হবে সকাল সাড়ে সাতটায়। আবহাওয়া দুর্যোগপূর্ণ হয়ে উঠলে বিকল্প ব্যবস্থা হিসেবে সকাল সাড়ে সাতটা ও সাড়ে আটটায় বংশাল আহলে হাদিস বড় জামে মসজিদে দুটি জামাতের আয়োজন রাখা হয়েছে। এ ছাড়া সায়েদাবাদ চিশতিয়া সাইদিয়া দরবার শরিফ জামে মসজিদে সকাল আটটায় ঈদের জামাত হবে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 131 বার)


Print
bdsaradin24.com