রাণীনগরে লক্ষ্মীপূজা উপলক্ষে গ্রামীণমেলা

Print

 

রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি: লক্ষ্মী মানে শ্রী সুরুচি। লক্ষ্মী সম্পদ আর সৌন্দর্যের দেবী বলে মনে করেন সনাতন ধর্মম্বলী হিন্দু সম্প্রদায়ের মানুষ। লক্ষ্মী প্রতীমা বিসর্জনের মধ্য দিয়ে নওগাঁর রাণীনগর উপজেলার কুজাইল বাজারে আত্রাই নদীর তীরে তিনদিন ব্যাপী গ্রামীণ মেলার আয়োজন করা হয়েছে। শত বছরের পুরনো ইতিহাস ঐতিহ্যকে ধরে রাখতে স্থানীয়রা এ মেলার আয়োজন করেছেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, এ উপজেলার কাশিমপুর ইউনিয়নের কাশিমপুর রাজা কালীপ্রসন্ন রায়ের রাজত্ব পরিচালনার আগে থেকে লক্ষ্মী পূজা উপলক্ষে এ মেলা অনুষ্ঠিত হয়। প্রায় দুইশ’ বছর থেকে লক্ষ্মী প্রতীমা বিসর্জণের দিন থেকে এ মেলা শুরু হয়।

প্রথমদিন মেলার বিশেষ আর্কষণ লক্ষ্মী প্রতিমা বিসর্জন উপলক্ষে আত্রাই নদীতে নৌবহর। এদিন দুপুরের পর থেকে জেলার রাণীনগর, আত্রাই, মহাদেবপুর, নওগাঁ সদর সহ কয়েকটি উপজেলার সনাতন ধর্মম্বলী হিন্দু সম্প্রদায়ের লক্ষ্মীর পূজা অনুসারীরা নৌকায় চড়ে আসতে থাকে। নৌকায় সাউন্ড বক্স, মাইক আর ঢাকের তালে নৃত্যে মুখরীত হয়ে উঠে আত্রাই নদী।

এ সময় নদীর দুইপাড়ে ধর্ম বর্ন বিনিমিশেষে মিলনমেলায় পরিনত হয়। প্রায় শতাধিক নৌকা নদীতে নৌবহরে মেতে উঠে সন্ধ্যা পর্যন্ত। এরপর লক্ষ¥ী প্রতিমা বিসর্জন দেয়া হয় নদীতে। এ মেলা উপলক্ষে গ্রামের বাড়ি বাড়ি আত্মীয় স্বজনদের আগমনে মুখরিত হয়ে উঠে। ধুম পড়ে যায় নানা মিষ্টি, মিটাই ও পিঠা তৈরীতে। বিশেষ করে ঈদের সময় মেয়ে ও জামাইয়ে আসতে না পারলেও এ মেলায় বাবা-মার বাড়ীতে বেড়াতে আসেন। মেলা থেকে বড় বড় রুই, কাতলা, সিলভার ও পাঙ্গাস মাছ জামাই তাদের শ্বশুর বাড়িতে কিনে নিয়ে যান।

মেলার দ্বিতীয় দিন শনিবার ‘বউ মেলা’। বউ মেলায় বিশেষ করে নারীদের কসমেটিক দোকান গুলোতে উপচে পড়া ভীড়। আশপাশের কয়েকটি গ্রামের শত শত নারীদের বউ মেলায় আগমণ ঘটে।

কুজাইল গ্রামের বিকাশ চন্দ্র বলেন, আমাদের দূর্গা পূজার পর বড় উৎসব লক্ষ্মী পূজা। আত্রাই নদীতে নৌকায় করে প্রতীমা নিয়ে বিশাল নৌবহর শুরু হয়। এরপর প্রতীমা বির্সজনের মধ্য দিয়ে গ্রামে মেলা শুরু হয়। এছাড়া ও এ সময় গ্রামের প্রতিটি বাড়ীতে আত্মীয় স্বজনের আগমনে যেন মুখরিত হয়ে উঠে।

রাণীনগর উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও মেলা কমিটির সাধারন সম্পাদক আব্দুল আরিফ রাঙ্গা বলেন, শত বছরের পুরনো ইতিহাস ঐতিহ্যকে ধরে রাখতেই এ মেলার আয়োজন। তবে মেলা উপলক্ষে পূর্ব থেকে কোন প্রকার প্রচার প্রচারনার দরকার হয়না। সবাই এ মেলার বিষয়ে অবগত আছেন। যার কারণে লক্ষ্মী পূজার দিনে দর্শনাথীদের আগমনের কোন কমতি থাকেনা।

তিনি আরো বলেন, রাণীনগর, আত্রাই, মহাদেবপুর, নওগাঁ সদর উপজেলার সনাতন ধর্মম্বলী হিন্দু সম্প্রদায়ের লোকজন লক্ষ্মীর প্রতিমা নিয়ে শতাধিক নৌকা আত্রাই নদীতে নৌ বহর শুরু করে। নৌ বহর দেখতে নদীর দু’কূল জুড়ে বিভিন্ন সম্প্রদায়ে মানুষের যেন মিলমেলায় পরিনত হয়। তবে এক্ষেত্রে স্থানীয় পুলিশ প্রশাসন যথেষ্ট সহযোগীতা করে থাকেন।

 

 

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 106 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com