রাবি ভর্তি পরীক্ষায় ‘অদ্ভুত’ নিয়ম

Print

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা পদ্ধতিতে অদ্ভুত সব পরিবর্তন আনা হয়েছে। যা নিয়ে শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে।

আগে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা কলা, সামাজিক বিজ্ঞান ও ব্যবসায় অনুষদের অধীনে এবং বাণিজ্যের শিক্ষার্থীরা মানবিক বিভাগের পরীক্ষায় অংশ নিতে পারতো।

ভর্তি পরীক্ষার নিয়মে এবার সে সুযোগ রাখা হয়নি। বলে দেয়া হয়েছে, শিক্ষার্থীরা নিজ ইউনিটের পাশাপাশি বিভাগ পরিবর্তনের জন্য আলাদা কোনো ইউনিটে আবেদন করতে পারবে না।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেয়া বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়েছে, মানবিক বিভাগের শিক্ষার্থীরা ‘এ’ ইউনিটে, ব্যবসার শিক্ষার্থীরা ‘বি’ এবং বিজ্ঞানের শিক্ষার্থীরা ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে। তবে একজন শিক্ষার্থীকে কেবল একটি ইউনিটেই পরীক্ষা দিতে পারবে।

বিজ্ঞপ্তি অনুসারে বিভাগ পরিবর্তনে ব্যবসা ও বিজ্ঞান বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীদের সুযোগ হারাতে হচ্ছে। বিজ্ঞান এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা যদি মানবিক বিভাগের ‘এ’ ইউনিটে আবেদন করে, তাহলে বাণিজ্য ও বিজ্ঞান বিভাগের ‘বি’ ও ‘সি’ ইউনিটে তারা আবেদনের অযোগ্য বলে বিবেচিত হবে।

ফলে বাণিজ্য ও বিজ্ঞান বিভাগের ইউনিটে আবেদন করলে হারাতে হবে ‘এ’ ইউনিটে আবেদনের সুযোগ। আবার ‘এ’ ইউনিটে আবেদন করলে হারাতে হবে ‘বি’ ও ‘সি’ ইউনিটে আবেদনের সুযোগ।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু বলেন, ‘বিভাগ পরিবর্তনের সুযোগ থাকছে না, এমন নয়। যারা বিভাগ পরিবর্তন করতে চাইবে, তাদের আবেদনের সময় বিষয়ের পছন্দক্রম দিতে হবে। তবে পরীক্ষা দিতে হবে যে বিভাগ থেকে পাস করে এসেছে সে অনুযায়ী।’

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 49 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com