রাশিয়ায় রকেট পরীক্ষাকালে ৫ জনের মৃত্যু

Print

রাশিয়ার উত্তরাঞ্চলে আর্চেঞ্জেলস্ক শহরের একটি সামরিক স্থাপনায় রকেট পরীক্ষাকালে দুর্ঘটনায় পাঁচজন নিহত হয়েছেন। এ ঘটনায় আরো তিন ব্যক্তি আহত হয়েছেন বলে দেশটির পারমাণবিক সংস্থা রোসাটোম জানিয়েছে।

শনিবার আর্চেঞ্জেলস্কের ন্যানোস্কা অঞ্চলে একটি লিকুইড প্রপেলান্ট রকেট ইঞ্জিন পরীক্ষাকালে ওই দুর্ঘটনা ঘটে। রাশিয়ার সংবাদ সংস্থা আরআইএ বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

এর আগে কর্তৃপক্ষ জানায়, বৃহস্পতিবার রকেট ইঞ্জিন বিস্ফোরণের ঘটনায় দুই ব্যক্তি নিহত হয়েছেন এবং পার্শ্ববর্তী শহরে বিকিরণের মাত্রা বৃদ্ধি পেয়েছে। এ ঘটনায় সংশ্লিষ্ট এলাকার হোয়াইট সি খাড়িতে জাহাজ চলাচল স্থগিত করতে হয়েছে বলেও জানায় তারা।

এদিকে স্থানীয় বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, দুর্ঘটনায় সৃষ্ট বিকিরণের ক্ষতিকর প্রভাব থেকে বাঁচতে ওই অঞ্চলের বাসিন্দারা বর্তমানে আয়োডিন সংগ্রহে ছুটছে।

যদিও শুরুতে প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায় যে, এতে বায়ুমণ্ডলে কোনো ক্ষতিকর রাসায়নিক নির্গত হয়নি। বায়ুমণ্ডলে বিকিরণের হারও অপরিবর্তিত। দুর্ঘটনার ব্যাপারেও বিস্তারিত কিছু জানায়নি তারা।

অন্যদিকে পরিবেশ বিষয়ক আন্তর্জাতিক সংস্থা গ্রিনপিস এমার্জেন্সি মন্ত্রণালায়ের তথ্য সূত্রে জানিয়েছে, এ দুর্ঘটনায় নোনোস্কার ৩০ কিলোমিটার দূরবর্তী সেভেরোভিন্সক অঞ্চলের বায়ুমণ্ডলে স্বাভাবিকের চেয়ে ২০ গুণ বেশি বিকিরণের সৃষ্টি হয়েছে।

রাশিয়ার স্থানীয় বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, সম্ভবত ন্যানোস্কার একটি গ্রামের অস্ত্র পরীক্ষা কেন্দ্রে ওই দুর্ঘটনা ঘটেছে। কেন্দ্রটিতে ব্যালিস্টিক ও ক্রুজ মিসাইলসহ বিভিন্ন অস্ত্রের পরীক্ষা চালানো হয়।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 52 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com