ঢাকাবৃহস্পতিবার , ৯ জুন ২০২২
  1. আন্তর্জাতিক
  2. ইতিহাস ঐতিয্য
  3. ইসলাম
  4. কর্পোরেট
  5. খেলার মাঠে
  6. জাতীয়
  7. জীবনযাপন
  8. তথ্যপ্রযুক্তি
  9. দেশজুড়ে
  10. নারী কন্ঠ
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. ফার্মাসিস্ট কর্নার
  13. ফিচার
  14. ফ্যাশন
  15. বিনোদন

রিজার্ভের সংকট ঠেকাতে বিদেশে বাংলাদেশের ৮১ মিশনকে চিঠি

কূটনৈতিক প্রতিবেদক
জুন ৯, ২০২২ ৯:৩২ পূর্বাহ্ণ
Link Copied!

রিজার্ভের সংকট ঠেকাতে তৎপর হবার আহ্বান জানিয়ে বিদেশে অবস্থিত বাংলাদেশের ৮১ মিশনকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে চিঠি পাঠিয়েছেন পররাষ্ট্র সচিব।

গতকাল বুধবার (৮ জুন) পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন স্বাক্ষরিত ওই চিঠি মিশুনগুলোতে পাঠানো হয়েছে। চিঠিতে আগামী ১৫ জুনের মধ্যে অগ্রগতি জানানোর নির্দেশনা দেওয়া হয়েছে।

ইউএনএসকাপের চারটি পরিচালনা পরিষদে নির্বাচিত বাংলাদেশ
চিঠিতে রেমিট্যান্স প্রবাহ ঠিক রাখতে জরুরি ভিত্তিতে কিছু ব্যবস্থা নিতে মিশন প্রধানদের নির্দেশনা দেওয়া হয়েছে।

পররাষ্ট্র সচিব চিঠিতে বলেছেন, রেমিট্যান্স প্রবাহ ঠিক রাখতে ও বৈদেশিক মুদ্রার রিজার্ভ সুসংহত রাখতে পররাষ্ট্র মন্ত্রণালয় ও বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনসমূহের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার সুযোগ রয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে ভিন্ন ভিন্ন পেশায় কর্মরত অনাবাসী বাংলাদেশিদের বৈদেশিক রেমিট্যান্স বৈধ পথে দেশে প্রেরণের ক্ষেত্রে মিশনসমূহ আরো কার্যকর ভূমিকা রাখতে পারে। মিশনসমূহের অধিক্ষেত্র ভুক্ত অঞ্চলসমূহে বাংলাদেশের তফসিলি ব্যাংকসমূহের অফিসগুলো নিয়মিত পরিদর্শন করে প্রবাসীদের সাথে উত্তম পেশাদার আচরণ নিশ্চিত করা প্রয়োজন।

এছাড়া সচিবের লেখা চিঠিতে আরো বলা হয়েছে, দূতাবাসসমূহের পক্ষ থেকে উক্ত ব্যাংক অফিসগুলোতে দৈনিক রেমিট্যান্স প্রেরণ সংক্রান্ত উপাত্ত সংগ্রহ করা এবং বাংলাদেশি গ্রাহকের তালিকা সংগ্রহ করে ফোনে প্রবাসীদের বৈধ পথে রেমিট্যান্স প্রেরণে উদ্বুদ্ধ করা প্রয়োজন। তাছাড়া, মিশনে সংরক্ষিত প্রবাসী বাংলাদেশিদের তালিকা ব্যবহার করেও এ বিষয়ে অনুরোধ করা যেতে পারে। এক্ষেত্রে প্রবাসী বাংলাদেশি কমিউনিটির উল্লেখযোগ্য ব্যক্তিগণ এবং মিশনের ফেসবুক, টুইটার, হোয়াটসঅ্যাপ, ওয়েবসাইট ইত্যাদিতেও রাষ্ট্রদূত বা মিশন প্রধানের পক্ষ হতে অনুরোধ সংবলিত ভিডিও বার্তা প্রচার করা যেতে পারে।

চিঠিতে, বিদেশে অবস্থিত বাংলাদেশের মিশনগুলো বাংলাদেশে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধিতে উপরে বর্ণিত নির্দেশনাগুলোর বাস্তবায়ন ছাড়াও মিশনের সুবিধা মতো বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করতে আহ্বান জানিয়েছেন পররাষ্ট্র সচিব।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।