রেডিয়েশনের ফলে ক্যান্সার, ব্রেইন টিউমার, নিদ্রাহীনতার মতো রোগ হতে পারে

Print

বাংলাদেশে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা দেশজুড়ে ছড়িয়ে থাকা অসংখ্য মোবাইল টাওয়ার থেকে কেমন মাত্রায় ক্ষতিকর বিকিরণ ছড়ায় তা দেখার কাজ শুরু করেছে বলে বলছেন কর্মকর্তারা।

তবে সংস্থাটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জহুরুল হক বলেন, মানুষের জন্য ঝুঁকি কমাতে যথাসম্ভব নিরাপদ জায়গায় টাওয়ারগুলোকে নতুনভাবে স্থাপন করার দায়িত্ব দেয়া হয়েছে কিছু প্রতিষ্ঠানকে।

এতদিন মোবাইল কোম্পানিগুলো নিজেরাই টাওয়ারের ব্যবস্থাপনার দায়িত্ব পালন করতো। এখন তাদের পরিবর্তে চারটি প্রতিষ্ঠানকে এ কাজটি করার জন্য লাইসেন্স দেয়া হয়েছে।

বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জহুরুল হক বলেন, “চারটি প্রতিষ্ঠানকে এ বিষয়ে দায়িত্ব দেয়া হয়েছে। এখন নতুন আইন অনুযায়ী বাংলাদেশে বাসাবাড়ি থেকে শুরু করে যত্রতত্র যেভাবে টাওয়ার আছে – সেগুলো সরিয়ে ফেলা হবে”।

তিনি বলেন দূরত্ব, জনবসতি সবকিছু দেখে টাওয়ার স্থাপন করা হবে এবং সব অপারেটর একই টাওয়ার ব্যবহার করবে। নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে মানুষ কম এমন জায়গাগুলো টাওয়ার স্থাপনের জন্য নির্বাচন করা হবে।

একই সাথে বিটিআরসি বলছে, টাওয়ারগুলো থেকে কি পরিমাণ রেডিয়েশন বিকিরণ হয় – সেটি পর্যবেক্ষণে নতুন যন্ত্রপাতিও আনা হয়েছে এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো এ নিয়ে কাজ শুরু করেছে।

প্রকৌশলী সুমন আহমেদ সাবির বলছেন, যে কোনো ধরণের রেডিয়েশন বা রশ্মিই মানুষের শরীরের জন্য ক্ষতিকর। তবে বাংলাদেশে মোবাইল টাওয়ার এমনকি ঘরের মধ্যে মানুষ যে ওয়াইফাই ব্যবহার করে সেখান থেকে কেমন রশ্মি বিকিরণ হয় তা নিয়ে কোনো কাজ হয়নি।

তার মতে শুধু টাওয়ারই নয়, মোবাইল হ্যান্ডসেটগুলো থেকেও সরাসরি রেডিয়েশন যাচ্ছে মানবদেহে।

“অসংখ্য নিম্ন মানের সেট বাজারে আছে এবং বাংলাদেশের মানুষ সেগুলো ব্যবহারও করছে। কিন্তু এগুলোর রেডিয়েশন ঝুঁকি নিয়ে কারও কোনো মাথাব্যথা নেই”।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 20 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com