রোহিঙ্গাদের নিয়ে হার্ডলাইনে সরকার

Print

রোহিঙ্গাদের নিয়ে ধীরে ধীরে হার্ডলাইনে যাচ্ছে সরকার। রোহিঙ্গা প্রত্যাবাসন ভেস্তে যাওয়া ও উখিয়ায় সমাবেশের প্রেক্ষিতে বেশ কয়েকটি বড় পদক্ষেপ নেওয়া হয়েছে। এসব পদক্ষেপে ধীরে ধীরে সরকারের শক্ত অবস্থানও ফুটে উঠছে। এ বিষয়ে প্রয়োজনে আরও কঠোর অবস্থানে যাওয়ার আভাস দিয়েছেন সরকারের শীর্ষ কর্মকর্তারা।

সূত্র জানায়, গত ২২ আগস্ট প্রত্যাবাসন প্রক্রিয়া ভেস্তে যাওয়ার পর বেশ কয়েকটি কড়া পদক্ষেপ নেয় সরকার। বিশেষ করে, রোহিঙ্গাদের জন্য মোবাইল ফোন বন্ধের নির্দেশ দেওয়া হয়। এছাড়া, উসকানি দেওয়ার অভিযোগে রোহিঙ্গা ক্যাম্পে কাজ করা বেশ কয়েকটি বেসরকারি সংস্থার (এনজিও) কার্যক্রমও বন্ধ করা হয়।

তবে, সবচেয়ে বেশি আলোচনায় এসেছে গত ২৫ আগস্ট টেকনাফের উখিয়ায় রোহিঙ্গা সমাবেশ। এ সমাবেশের তথ্য মাঠ প্রশাসন জানলেও জানতো না কেন্দ্রীয় প্রশাসন। দুই প্রশাসনের মধ্যে সমন্বয়হীনতার কারণে পরবর্তীকালে কক্সবাজারের শরণার্থী ও ত্রাণ প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম আজাদকে সরিয়ে দেওয়া হয়। সেখানে নতুন কমিশনার হিসেবে নিয়োগ পান মাহবুব আলম তালুকদার।

রোহিঙ্গারা মোবাইল ফোন ব্যবহার করে আসছিল দীর্ঘদিন ধরে। অথচ, সিম কিনতে হলে বাংলাদেশের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দেখাতে হয়। এরপরও তারা কীভাবে মোবাইলের সিম পাচ্ছিল, তা নিয়ে অনেকদিন ধরেই প্রশ্ন ছিল। শেষ পর্যন্ত, গত ২ সেপ্টেম্বর রোহিঙ্গাদের মধ্যে মোবাইল ফোন বন্ধে দেশের সব অপারেটরকে নির্দেশনা দেয় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (বিটিআরসি)। এ নির্দেশনা অনুযায়ী, আগামী ৯ সেপ্টেম্বরের মধ্যে রোহিঙ্গাদের মধ্যে সব ধরনের মোবাইল ফোন সুবিধা বন্ধ করতে হবে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 28 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com