রোহিঙ্গা সন্দেহে আটকা ১৫০ জনের আবেদন

Print

রোহিঙ্গা সন্দেহে চট্টগ্রাম বিভাগীয় পাসপোর্ট অফিসে আটকে আছে ১৫০ জনের আবেদন। এর মধ্যে ৩৫ জনকে ইতিমধ্যেই রোহিঙ্গা হিসেবে শনাক্ত করা হয়েছে। বাকিদের ব্যাপারে খোঁজখবর নিচ্ছে দুদক।

এদিকে সন্দেহজনক ৬৮ জনের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সম্পর্কে দুদকের কাছে তথ্য সরবরাহ করেছে জেলা নির্বাচন অফিস।

চট্টগ্রামের বাঁশখালীর ঠিকানায় ভোটার হওয়া এই ৬৮ জনের মধ্যে ৬৭ জনই রোহিঙ্গা বলে নিশ্চিত হয়েছেন নির্বাচন অফিসের কর্মকর্তারা। এর সঙ্গে জড়িতদের চিহ্নিত করতে তদন্তে নেমেছে দুদক।

নির্বাচন অফিস থেকে ২০১৪ সালে গায়েব হওয়া ল্যাপটপ থেকেই ২০১৬ সালে তৎকালীন ডবলমুরিং থানা নির্বাচন কর্মকর্তার মাধ্যমে স্মার্টকার্ড (এনআইডি) পেয়েছিলেন টেকনাফে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত রোহিঙ্গা ডাকাত নুর আলম নুরু। এই জালিয়াতির সঙ্গে শক্তিশালী চক্র জড়িত। চক্রে স্থানীয় জনপ্রতিনিধিরাও আছেন।

এর মূল হোতা জয়নালকে আটকের পরই অনেক অজানা তথ্য বের হয়ে আসছে। রোহিঙ্গাদের ভোটার বানিয়ে জয়নাল এখন অঢেল সম্পদের মালিক। বাঁশখালীতে কোটি টাকা ব্যয়ে তিনি নির্মাণ করছেন বহুতল ভবন। এলাকায় জয়নালের বেশ নামডাকও আছে।

দুদক কর্মকর্তারা বলছেন, রোহিঙ্গারা কাদের সহায়তায় এনআইডি কিংবা পাসপোর্ট পাচ্ছে তাদের ধরতে চায় দুদক। এর সঙ্গে ইসি কার্যালয়ের কর্মকর্তা বা কর্মচারী, সিটি কর্পোরেশন এবং স্থানীয় জনপ্রতিনিধিদের যোগসাজশ থাকার বিষয়টি তদন্ত করা হচ্ছে।

কথা হয় চট্টগ্রাম বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের উপ-পরিচালক আবু সাইদের সঙ্গে। তিনি বলেন, ‘বিভিন্ন সময়ে রোহিঙ্গা সন্দেহে কয়েকজনের আবেদন ফরম আটকে দেয়া হয়েছে। তাদের কথাবার্তায় সন্দেহ হওয়ায় ওইসব আবেদন আটকে দেয়া হয়। অথচ ওইসব আবেদনের সঙ্গে যুক্ত আছে নিম্ননিবন্ধনের সত্যায়িত কপি, ইউপি চেয়ারম্যানের সনদসহ প্রয়োজনীয় সব কাগজপত্র। তাদের সব কাগজপত্রই দুদকে দেয়া হয়েছে।’

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 42 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com