র‌্যাঙ্কিয়ে কেন নেই বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো

Print

শিম্পাঞ্জি আর মানুষের মধ্যে কেবল ২ শতাংশ পার্থক্য থাকে। আর এই ২ শতাংশ দ্বারা মানুষ শিক্ষা আর সভ্যতার জন্ম দিয়েছে, বদলে দিয়েছে সাগরের গতিপথ, বাতাসকে ভেদ করে ছুঁয়ে দেখেছে আকাশের নীলিমা। বিজ্ঞানীদের মতে এই ২ শতাংশ আর কিছুই নয় তাহলো মানুষের চিন্তার শক্তি এবং অভিব্যক্তি প্রকাশের ক্ষমতা যা মানুষ ব্যতীত অন্য সকল প্রাণির মধ্যে অনুপস্থিত।

যে দেশের বিশ্ববিদ্যালয়গুলো ডক্টর মোহাম্মদ ইউনুসের মতো জগৎ বিখ্যাতদের তৈরি করতে পারে, যাদের মেধা ও মননের ওপর ভিত্তি করে পৃথিবী নতুন করে স্বপ্ন দেখে, সেই সকল মানুষ তৈরির কারখানা বাংলাদেশের এই বিশ্ববিদ্যালয়গুলো বিশ্ব র‌্যাঙ্কিয়ে নাম না থাকায় অনেকের মনেই প্রশ্ন- কেন এমনটা হচ্ছে?

উত্তর যাদের দেয়ার কথা তাদের বিশ্লেষণ শোনার পর শিম্পাঞ্জি তত্ত্বের ২ শতাংশ নিয়ে আমি একটু চিন্তাবোধ করি। আমাদের দেশের শিক্ষাবিদ বা সুশীল সমাজের যারা সক্রিয় আছেন, তারা বর্তমানে রাজনীতিক বিশ্লেষণ নিয়ে এতটাই ব্যস্ত সময় পার করছেন যে, তাদের টেবিলে দেশের শিক্ষাব্যবস্থার ফাইলপত্র খুব একটা থাকে না। যা আছে তাও বিভ্রান্তিকর। সম্প্রতি বিশ্ব র‌্যাঙ্কিয়ে বাংলাদেশের কোনো শিক্ষা প্রতিষ্ঠান না থাকায় এই বিষয়ে দেশের দু’জন বিশিষ্ট শিক্ষাবিদ পৃথক বক্তব্য প্রদান করেন। যা আমার কাছে গ্রহণযোগ্য মনে হয়নি বা তাদের প্রজ্ঞাময় চিন্তার প্রতিফলন হয়েছে বলে আমি মনে করি না।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 39 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com