র‍্যানিটিডিন কেন খাবেন না?

Print

 

আলসার, হাইপারঅ্যাসিডিটি(মাত্রাধিক অ্যাসিড প্রস্তুত ও নি:সারণ), গ্যাস্ট্রোইসোফেগাল রিফ্লাক্স(উর্ধ্বগামী অম্লীয় ঢেকুর), পেটে জ্বালা-পোড়ার জন্য আর র‍্যানিটিডিন ওষুধ গ্রহণ করবেন না। কারণ গ্ল্যাক্সো স্মিথক্লাইনের জেন্টাকে(জেনেরিক:র‍্যানিটিডিন) “নাইট্রোসোডাইমিথাইল অ্যামিন” নামের একটি কারসিনোজেনিক( যা ক্যান্সার সৃষ্টি করে) রাসায়নিক যৌগ পাওয়া গেছে। বাংলাদেশে র‍্যানিটিডিনের কাঁচামাল আমদানিসহ র‍্যানিটিডিন নিষিদ্ধ করা হয়েছে, যদিও যুক্তরাষ্ট্র ও ইউরোপে র‍্যানিটিডিন এখনো নিষিদ্ধ করা হয়নি। তবে অতি সতর্কতা অবলম্বনের জন্য র‍্যানিটিডিন বাদ দিয়ে ওমিপ্রাজল, ইসোমিপ্রাজল, পেন্টাপ্রাজল, লেন্সোপ্রাজলজাতীয় ওষুধ গ্রহণ করার পরামর্শ দেয়া হয়েছে। গবেষণার জন্য ব্যবহৃত ইঁদুরে লিভার ক্যান্সার সৃষ্টির জন্য নাইট্রোসোডাইমিথাইল অ্যামিন ব্যবহার করা হয়।
কিন্তু এই কারসিনোজেনটি মানব দেহে ক্যান্সার সৃষ্টি করে বলে প্রমাণিত হয়নি। যেহেতু ইদুরে যৌগটি ক্যান্সার সৃষ্টি করতে পারে, তাই সম্ভাবনা থেকেই যায় যে মানব দেহেও যৌগটি ক্যান্সার সৃষ্টি করতে সক্ষম। গ্রহণযোগ্য মাত্রার বেশি নাইট্রোসোডাইমিথাইল অ্যামিন শরীরে গেলে লিভার, ফুসফুস, কিডনিসহ জিহ্বা বা মুখে ক্যান্সার সৃষ্টি করতে পারে। কিছু কিছু খাবারে কিন্তু এই কারসিনোজেনটি স্বল্প মাত্রায় উপস্থিত থাকে। প্রিজারভেটিবে সংরক্ষিত মাংস, মাছ, স্মোকড বা পোড়া মাংস, ক্লোরিন বা ক্লোরামিন দিয়ে বিশুদ্ধকৃত পানিতেও এই যোগটি থাকতে পারে। পানিতে এই যৌগের গ্রহণযোগ্য মাত্রা হলো ৭ ন্যানোগ্রাম/লিটার। এ ছাড়াও তামাকের ধোঁয়া, চিবিয়ে খাবার তামাক, লবনে জারিত শুকরের মাংস, পনির, বিয়ার, হুইস্কি, ডিটার্জেন্ট বা পরিষ্কারক, শ্যাম্পুসহ অন্যান্য প্রসাধনীতেও এই ভয়ংকর বস্তুটি থাকতে পারে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 103 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com