লিভারের জন্য ক্ষতিকর যেসব অভ্যাস

Print

যকৃৎ বা লিভার শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। এটি জমে থাকা ক্ষতিকর টক্সিন বের করে দেয় শরীর থেকে।লিভারের কর্মক্ষমতা নষ্ট হলে শরীরে জমে যাওয়া টক্সিন শরীরেই থেকে যাবে। এতে শরীরের একের পর এক অঙ্গপ্রত্যঙ্গ বিকল হতে শুরু করবে। এ কারণে শরীর সুস্থ রাখতে লিভার সুস্থ রাখা অত্যন্ত জরুরী। দৈনন্দিন জীবনের কিছু কিছু অভ্যাস লিভারের মারাত্মক ক্ষতি করে। সময় মতো সতর্ক না হলে অকালেই লিভার তার স্বাভাবিক কর্মক্ষমতা হারিয়ে ফেলবে। যেমন-

১. সকালে ঘুম থেকে ওঠার পর দীর্ঘক্ষণ খাবার না খেয়ে থাকার অভ্যাস লিভারের জন্য অত্যন্ত ক্ষতিকর! দীর্ঘদিন ধরে এই অনিয়ম চলতে থাকলে লিভারের স্বাভাবিক কর্মক্ষমতাও কমে যায়।

২. অনেকেই সকালে ঘুম থেকে ওঠার পর আলসেমী করে পায়খানা-প্রস্রাব চেপে শুয়ে থাকেন। এই অভ্যাস লিভারের পক্ষে খুবই ক্ষতিকর। দীর্ঘদিন ধরে এ অভ্যাস ধরে রাখলে লিভারের কর্মক্ষমতা কমে যায়।

৩. অতিরিক্ত পরিমাণে ফলমূল বা কাঁচা সবজি খেলে সেইসব হজম করাতে পরিপাকতন্ত্রের উপর অতিরিক্ত চাপ পড়ে। এতে লিভারেও চাপ পড়ে।

৪. দেরী করে ঘুমাতে যাওয়া এবং দেরী করে ওঠা দুটিই লিভারের জন্য ক্ষতিকর। এই অভ্যাসের ফলে হজমজনিত নানা সমস্যা সৃষ্টি হয়।

৫. মাত্রাতিরিক্ত পরিমাণে ওষুধ খেলে লিভার নষ্ট হয়ে যেতে পারে৷ বিশেষ করে অতিরিক্ত পরিমাণে ব্যথা কমানোর ওষুধে লিভারের কর্মক্ষমতা ধীরে ধীরে হ্রাস পায়।

৬. অতিরিক্ত অ্যালকোহল পানের অভ্যাসে লিভার অকার্যকর হয়ে পড়ে।

৭. অতিরিক্ত তৈলাক্ত খাবার লিভারের জন্য খুবই ক্ষতিকর। দীর্ঘদিন ধরে এই ধরনের খাবার খাওয়ার অভ্যাস থাকলে লিভার স্বাভাবিক কর্মক্ষমতা হারিয়ে ফেলতে পারে।

৮. মাত্রাতিরিক্ত পরিমাণে খাওয়াদাওয়ার অভ্যাসও লিভারের পক্ষে ক্ষতিকর।

৯. ক্ষতিকর রাসায়নিক রঙ যুক্ত যে কোনও খাবার লিভারের জন্য বিপজ্জনক।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 44 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com