লেপ তৈরিতে ব্যাস্ত চুয়াডাঙ্গার লেপ কারিগর ধুনুরিরা। 

Print

সালেকিন মিয়া সাগর/চুয়াডাঙ্গা.
শীতের শুরুতে চুয়াডাঙ্গায় বাতাস বইছে ও আকাশ কুয়াশাচ্ছন্ন থাকছে। জনজীবনে শীত অনুভূত হচ্ছে। সন্ধার পর থেকে বাতাস বইছে আর গভির রাত থেকে আকাশ কুয়াশাচ্ছন্ন থাকছে। সাধারণ মানুষ শীত থেকে রক্ষা পেতে আগেই লেপ তৈরির দোকানে গুলোতে আসছেন এবং তুলার লেপ তৈরির জন্য অর্ডার দিচ্ছেন। লেপ তৈরির কারিগর ধুনুরিরা এখন ব্যাস্ত সময় পার করছেন।

সিঙ্গেল একটি লেপ কভারসহ ১ হাজার থেকে ১২শ টাকা পর্যন্ত নেওয়া হচ্ছে। ডাবল লেপের দাম নেওয়া হচ্ছে ১৫শ থেকে ১৮শ টাকা পর্যন্ত।

সাধারণ মানুষ বলছে, তুলার তৈরি লেপ ব্যবহার করলে দ্রুত গরম অনুভূত হওয়ায় শীত থেকে রক্ষা পাওয়া যায়। লেপ তৈরির খরচ তুলনা মুলক কম। চুয়াডাঙ্গায় তাপমাত্রা হ্রাস পাওয়ায় জনজীবনে শীত অনুভূত হয়। শীত থেকে রক্ষা পাওয়ার জন্য লেপ তৈরি করছেন তারা।

লেপ তৈরির দোকানিরা বলছেন, শীত পড়ায় সাধারণ মানুষ লেপ তৈরি করছেন। লেপ তৈরির অর্ডার পাচ্ছি বেশি। লেপের আকার ভেদে ক্রেতাদের কাছ থেকে দাম নেওয়া হচ্ছে। প্রতিদিন গড়ে ১৫ টি লেপ তৈরির অর্ডার আসছে। কিন্তু ধুনুরিরা ৭-৮ টি লেপ তৈরি করছেন।

লেপ তৈরির ধুনুরিরা বলছেন, বছরের অন্য সময়ের চাইতে শীতের তিন মাস লেপ তৈরির কাজ কয়েক গুণ বেড়ে যায়। এসময় নাওয়া-খাওয়ার সময় পাওয়া বেশ কঠিন। অর্ডার অনুযায়ি দ্রুত লেপ তৈরি করতে হয়। যা সাধারণ মানুষের কাছে নির্দিষ্ট সময়ে সরবরাহ করা যায়। কাজ ভাল হওয়ায় প্রতিদিন গড়ে ৭শ থেকে ৮শ টাকার বেশি আয় হচ্ছে।

 

 

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 182 বার)


Print
bdsaradin24.com