লোকবল সঙ্কটে সরকারী হাসপাতালের অপারেশন থিয়েটারে ভোগান্তি

Print

সরকারী হাসপাতালের অপারেশন থিয়েটারে তীব্র লোকবল সঙ্কট থাকায় চরম ভোগান্তির শিকার হচ্ছেন রোগীরা। যতটুকু সুবিধা আছে সুষ্ঠু ব্যবস্থাপনা না থাকায় সেটিরও সুফল পাচ্ছেনা রোগীরা। এ কারণে বাধ্য হয়েই ভুক্তভোগীরা ছুটছেন ক্লিনিকে। অনেকে আবার যাচ্ছেন বিদেশে। এতে করে খরচ হচ্ছে মোটা অংকের টাকা। পর্যাপ্ত সহায়ক জনবল নিয়োগের পরামর্শ চিকিৎসকদের।

জাতীয় পঙ্গু হাসপাতালের অপারেশন থিয়েটারের সামনে এসেও দু দফা ফিরতে হয়েছে লুৎফর রহমানকে। রোগীর চাপে বারবার তারিখ পরিবর্তন হওয়ায় ভোগান্তির চরম সীমায় এমন অসংখ্য রোগী।

রোগীর স্বজনরা বলেন, ‘আমরা কয়েকদিন ধরে বসে আছি ডেট থাকলেও অপারেশন হয়নি।’

২০১৮ সালে পঙ্গু হাসপাতালের ১১টি অপারেশন থিয়েটারে সার্জারি হয়েছে ৩৩ হাজার। মাত্র ১৬ জন অ্যানেসথেসিওলজিস্ট নিয়ে এই সংখ্যক অপারেশন সম্ভব হয়েছে।

চিকিৎসকরা বলছেন, এই সংখ্যা দ্বিগুণ করা গেলে বছরে অর্ধলক্ষ সার্জারি করা যায়। পর্যাপ্ত সার্জন থাকলেও অভাব রয়েছে, ওটি অ্যাসিসটেন্টসহ সহায়ক জনশক্তির।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 27 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com