শরিকদের থেকে দূরে দূরে বিএনপি

Print

দুই দশক পর জোটের লাভ-ক্ষতি নিয়ে হিসাব কষতে শুরু করেছে বিএনপি। ছোট শরিকরা বোঝা কি না, এ নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ। আর এ থেকেই আপাতত তাদের বাদ দিয়ে একলা চলতে চাইছে বিএনপি।

তৃণমূলের নেতাকর্মীরা মনে করছেন, জোট করে ২০০১ সালে ক্ষমতায় এলেও পরে সঙ্গীরা বিএনপির জন্য বোঝা বলে প্রমাণ হয়েছে। আর তাদের মাত্রাতিরিক্ত ছাড় দিতে গিয়ে বিএনপি নিজের ক্ষতি করেছে। বিনিময়ে বিএনপির জন্য নানা সমালোচনা ছাড়া তেমন কিছু পায়নি। আর আন্দোলন-সংগ্রামেও সহযোগীরা কথামালা ছাড়া আর কিছু করতে পারেনি।

১৯৯৯ সালে আওয়ামী লীগবিরোধী আন্দোলনের অংশ হিসেবে হুসেইন মুহম্মদ এরশাদের জাতীয় পার্টি, গোলাম আযমের জামায়াতে ইসলামী এবং আজিজুল হকের ইসলামী ঐক্যজোটের সঙ্গে জোটবদ্ধ হয় বিএনপি। তখন নাম হয় চারদলীয় জোট। ২০০১ সালের জাতীয় নির্বাচনের আগে এরশাদ জোট ছেড়ে গেলেও তার দলের একটি অংশ নাজিউর রহমান মঞ্জুরের নেতৃত্বে থেকে যায় জোটে।

২০০১ সালে এই জোট ভীষণ কার্যকর প্রমাণ হয়। আওয়ামী লীগ ও বিএনপির ভোট প্রায় সমান থাকলেও নৌকার তুলনায় তিন গুণের বেশি আসনে জিতে ক্ষমতায় আসে বিএনপি। কিন্তু ’৭১ সালের খুনি বাহিনী আলবদরের দুই নেতা মতিউর রহমান নিজামী ও আলী আহসান মোহাম্মাদ মুজাহিদকে মন্ত্রিত্ব দিয়ে সমালোচিত হন বেগম খালেদা জিয়া।

এরপর ২০০৭ সালে যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে তীব্র আন্দোলন গড়ে উঠলে বিএনপিকে স্বাধীনতাবিরোধীদের রক্ষক বলে আক্রমণ করতে থাকে আওয়ামী লীগ। আর ২০০৮ সালের জাতীয় নির্বাচনে ভরাডুবি হয় বিএনপি। এর ফাঁকে বিএনপি চারদলীয় জোটকে সম্প্রসারণ করে প্রথমে ১৮ দল ও পরে ২০ দলীয় জোটে পরিণত করে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 45 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com