শরিকদের বিষয়ে ‘নির্বিকার’ অবস্থানে বিএনপি

Print

জোট নিয়ে মাথাব্যথা নেই বিএনপির। ২০ দলীয় জোটের শরিক দলগুলোর বিষয়ে দলটির অবস্থান উন্মুক্ত। কেউ জোটে থাকতে চাইলে সহযোগিতা করা হবে, ছেড়ে যেতে চাইলেও বাধা দেওয়া হবে না। আপাতত জোটবদ্ধ হয়ে কোনও কর্মসূচিতে যাবে না তারা। দলগত কর্মসূচি দেওয়ার পাশাপাশি তাদের নজর এখন সংগঠনে। এ কারণে বিভাগীয় শহরগুলোয় বিএনপির চলমান কর্মসূচিতে জোটসঙ্গীদের যুক্ত করা হচ্ছে না।

বিএনপির নেতারা বলছেন, জোটের প্রশ্ন আসে নির্বাচন, বড় কোনও দাবি আদায় বা সরকারবিরোধী আন্দোলনকে কেন্দ্র করে। কিন্তু নিকট-ভবিষ্যতে আন্দোলন বা নির্বাচনের কোনও সম্ভাবনা দেখা যাচ্ছে না। ফলে বিএনপি নজর দিচ্ছে দলকে শক্তিশালী ও ঐক্যবদ্ধ করায়। সংগঠন শক্তিশালী হলে প্রতি ক্ষেত্রেই সফলতা আসবে। এক্ষেত্রে সমমনাদের নিয়ে জোট গঠন করার প্রশ্ন এলে সেটা সম্ভব হবে। ফলে ২০ দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্টের শরিকদের নিয়ে বিএনপির সিদ্ধান্ত হচ্ছে, কোনও দল বা ব্যক্তি ‘অযৌক্তিক’ কোনও দাবি তুলে জোট থেকে বেরিয়ে যেতে চাইলে ধরে রাখার উদ্যোগ নেওয়া হবে না। দ্বিতীয়ত, শরিকদের প্রতি পরামর্শ হচ্ছে নিজের সাংগঠনিক শক্তিবৃদ্ধি করে রাজপথে সক্রিয় হওয়ার। এক্ষেত্রে কোনও সহযোগিতা লাগলে করা হবে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, “এটাকে ঠিক ‘একলা চলোনীতি’ বলা যাবে না। আমাদের সিদ্ধান্ত এই প্রোগ্রামগুলো (সমাবেশ) বিএনপির আয়োজনে করা। এ কারণে জোটবন্ধুদের অন্তর্ভুক্ত করা হচ্ছে না। ভবিষ্যতে শরিকদের সংশ্লিষ্ট করে প্রোগ্রাম করা হবে।”

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমাদের শরিকদের নিজস্ব সিদ্ধান্ত আছে, যার যার সাংগঠনিক শক্তি বাড়ানো। সাংগঠনিক শক্তি জোরদার হলেই জোট বা ফ্রন্ট আরও শক্তিশালী হবে। এখন আমরা নিজস্ব কর্মসূচি ও সংগঠনের দিকে মনোযোগ দিচ্ছি। শরিকরা চাইলে নিজেদের উদ্যোগে কর্মসূচি পালন করতে পারে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 23 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com