শার্শায় বাল্যবিবাহ প্রতিরোধে করনীয় শীর্ষক আলোচনা

Print

মোঃ রাসেল ইসলাম,বেনাপোল(যশোর)প্রতিনিধিঃ নারী নির্যাতন বাল্যবিবাহ প্রতিরোধে ও প্রতিকারে স্থানীয় ব্যাক্তিদের ভুমিকা ”শীর্ষক কর্মশালা ব্রাকের উদ্যেগে অনুষ্ঠিত হয়েছে ।

মঙ্গলবার সকাল ১০ টার সময় বেসরকারী এনজিও ব্র্যাক এর ” জেন্ডার জাষ্টিস আ্যান্ড ডাইভারটিস এর উদ্যেগে শার্শা উপজেলা সভাকক্ষে উপজেলা নির্বাহী অফিসার পুলক কুমার ম-লের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়রম্যান সিরাজুল হক মঞ্জু, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার হাফিজুর রহমান, ভাইচ চেয়ারম্যান আলেয়া বেগম, ব্রাকের জেলা ম্যানেজার-১ আতিয়ার রহমান, জেলা ম্যানেজার-২ ও ধারনা পত্র উপস্থাপক সঞ্জয় ব্যানার্জী, উপেজেলা ম্যানেজার-১ মহসীন ও উপজেলা ম্যানেজার পিন্টু মন্ডল-২।

বেসরকারী সংস্থা ব্র্যাকের জেলা ম্যানেজার সঞ্জয় ব্যানার্জী বলেন, আমাদের প্রত্যেকের সতর্ক থাকতে হবে যেন বাল্য বিবাহ আমাদের আশে পাশে কেউ না দিতে পারে। অল্প বয়সে বিয়ে হলে স্বাস্থ্য হানি সহ শিশু ও মায়ের মৃত্যুর হার বেড়ে যেতে পারে। একমাত্র বাল্য বিবাহের কারনে আমাদের সমাজে নারীরা যেমন নির্যাতন হয় তেমনি শিশু নির্যাতন ও বেড়ে যায়। অতি দারিদ্রতার কারনে ও বাল্য বিবাহ হয়ে থাকে। যার ফলে মেধা থাকা সত্বেও ঐ কিশোরী ভালো লেখা পড়া করতে না পারায় ভালো চাকরি থেকে ও বঞ্চিত থেকে যায়। আবার বাল্য বিবাহ আমাদের কাজীরা না দিতে চাইলে ও তাদের কিছু প্রভাব শালী ব্যাক্তিরা ও অনেক সময় চাপ প্রয়োগ করে বিয়ে দিতে বাধ্য করে। এটা ও আমাদের সামাজিক ব্যাধি।
এসময় আরো উপস্থিত ছিলেন শার্শা উপজেলার ১১ টি ইউনিয়ন থেকে আসা কিছু ব্রাক স্কুলের শিক্ষিকা, কিশোরী প্রতিনিধি ব্র্যাক স্কুলের ছাত্রী , ব্রাব সমিতির সভানেত্রীরা স্থানীয় অভিভাবক ও গন্য মান্য ব্যক্তি বর্গরা।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 216 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com