শার্শায় যৌথভাবে ছাগলের খামার গড়ে স্বাবলম্বীর পথে দুই খামারী

Print

মোঃ মুক্তার হোসেন,বেনাপোল(যশোর)প্রতিনিধি: যশোরের শার্শা উপজেলার উলাশী ইউনিয়নে যৌথভাবে ছাগলের খামার গড়ে স্বাবলম্বীর পথে দুই খামারী। উদ্যোমী দুই যুবকের খামার দেখে আশপাশের অনেকে গড়ে তুলছেন ছাগলের খামার।

শার্শা উপজেলায় অনেকে বাণিজ্যিক ভাবে অনেকেই ব্লাক বেঙ্গল জাতের ছাগলের খামার গড়ে তুলেছেন। এদের মধ্য অন্যতম মিলন মেম্বার তার বন্ধু কাদের। ব্যাক্তি মালিকানাধীন পার্কের এক কোনে ২০ টি ছাগল নিয়ে গড়ে তোলে খামারটি। বর্তমানে ওই খামারে ছাগলের পরিমান প্রায় ৬০টি। খামার মালিক মিলন মেম্বার বলেন, সরকারের পৃষ্ট পোষকতা পাওয়া গেলে বিদেশে রপ্তানী যোগ্য ছাগল চাষে ব্যাপক সফলতা পাওয়া যাবে। অর্জন করা যাবে প্রচুর বৈদেশিক মুদ্রা।

শার্শা উপজেলা প্রানী সম্পদ অধিদপ্তর জয়দেব কুমার সিংহ বলেন,সরকারি ভাবে শার্শা উপজেলায় একাধিক খামার গড়ে তুলো হয়েছে। ব্লাক বেঙ্গল জাতের প্রায় এক লাখ ছাগল বিভিন্ন খামার মালিকরা চাষ করছে। তাদেরকে উপজেলা প্রানী সম্পদ দপ্তর থেকে পর্যাপ্ত সহযোগীতা করা হচ্ছে। এই ছাগল চাষে সফলতা আনার জন্য শিক্ষিত বেকারদের প্রশিক্ষন দেওয়া হচ্ছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 69 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com