শাহজালালে কার্গো স্ক্যানিং নিয়ে ফের অ্যালার্টের আশঙ্কা

Print

কার্গো পণ্য স্ক্যানিং নিয়ে ফের আন্তর্জাতিক ‘অ্যালার্ট’র তালিকায় নাম উঠার আশঙ্কা রয়েছে হযরত শাহজালাল (রহ.) বিমানবন্দরের। আন্তর্জাতিক বিমানবন্দর ও সমুদ্র বন্দরগুলোতে স্থাপন করা নিম্নমানের কনটেইনার স্ক্যানার নিয়ে এ অ্যালার্ট জারি হতে পারে।

স্পর্শকাতর স্থাপনাগুলোতে ইতিমধ্যে যেসব স্ক্যানার মেশিন বসানো হয়েছে সেগুলো নিম্নমানের বলে অভিযোগ উঠেছে। এখন আবারও একই মানের ও একই দেশের স্ক্যানিং মেশিন বসানোর পরিকল্পনা করা হচ্ছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের একটি প্রতিনিধি দল হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শনে এসে এ শঙ্কার কথা জানিয়েছে।

তারা বলেছেন, দেশের আকাশ ও নৌপথের নিরাপত্তা ব্যবস্থা যদি ইউরোপীয় স্ট্যান্ডার্ড না হয় এবং নিম্নমানের মেশিন দিয়ে কার্গো পণ্য স্ক্যানিং করে তা বিদেশে পাঠানো হয় তাহলে ফের বাংলাদেশকে উচ্চঝুঁকির অ্যালার্টে রাখা হবে।

তবে শাহজালালের বর্তমান নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সন্তোষ প্রকাশ করেছে দলটি। একই সঙ্গে নিরাপত্তাসংক্রান্ত আরও কিছু শর্ত দিয়ে গেছে।

বাংলাদেশকে ‘উচ্চঝুঁকি’র দেশ হিসেবে তালিকাভুক্ত করে আকাশ ও সমুদ্রপথে সরাসরি পণ্য পরিবহন (কার্গো) বন্ধ করে দিয়েছিল যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানিসহ ইউরোপীয় ইউনিয়ন।

পরে খোদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপে বিমান ও নৌ বন্দরগুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। যুক্তরাজ্যের পরামর্শে ঢাকার হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে ওই দেশের বেসরকারি সিটিউরিটি সংস্থা রেডলাইনকে নিয়োগ করা হয়।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 53 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com