শিক্ষার্থীর মৃত্যু; জাবিতে বিভিন্ন দাবিতে অবস্থান কর্মসূচি

Print
মোঃ রায়হান চৌধুরী, জাবি প্রতিনিধি :
এক শিক্ষার্থীর মৃত্যুকে কেন্দ্র করে চিকিৎসা কেন্দ্র সংস্কারের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অবস্থান নিয়েছে বিশ্ববিদ্যালয়ের ৫ শিক্ষার্থী। একই সাথে মানববন্ধন সহ চিকিৎসা কেন্দ্রের সামনে প্রতিকী অবস্থান নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিকট কয়েক দফা দাবি উত্থাপন করে অন্যান্য শিক্ষার্থীরা।
রবিবার সকাল ৯ টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে অবস্থান নেয় খান মোহাম্মদ রিফাত বিল্লাহ (ইতিহাস, ৪৪ ব্যাচ) ও ইয়াসির আরাফাত বর্ণ (নৃবিজ্ঞান, ৪৪ ব্যাচ)। পরে বেলা সাড়ে ১১টার দিকে তাদের যাথে যুক্ত হয় আদীফ মুমিন আরিফ (প্রাণীবিদ্য, ৪৩ব্যাচ), ফারহান রহমান (আই বি এ, ৪৫ ব্যাচ) এবং জিসান (ইতিহাস, ৪৬ ব্যাচ)।
এরপর সকাল সাড়ে ১১ টায় অন্যান্য সাধারন শিক্ষার্থী ও কয়েকটি ছাত্র সংগঠন শহীদ মিনারের পাদদেশে একটি মানববন্ধন শেষে মৌন মিছিল নিয়ে বেলা সাড়ে ১২ টার দিকে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রের সামনে প্রতিকী অবস্থান নেন।
সেখানে তারা চিকিৎসা কেন্দ্রের ভারপ্রাপ্ত চিকিৎসক ডাঃ মোঃ শামছুর রহমানের নিকট চিকিৎসার অব্যবস্থাপনার কারণ জানতে চাইলে তিনি বলেন, ‘২০০০ সালে চিকিৎসকের সংখ্যা ছিল ৮ জন, এখন ৭ জন। দীর্ঘদিন যাবৎ অ্যাডভাইজার কমিটির মিটিং দেয়ার কথা থাকলেও তা দেয়া হচ্ছে না। ফলে নতুন নিয়োগ, অ্যাম্বুলেন্স ও ঔষধের কোন সুরাহা হচ্ছে না।’ এছাড়াও শিক্ষার্থীরা ইসিজি মেশিনের দাবি করলে তিনি বলেন, ‘এখানে বিশেষজ্ঞ চিকিৎসকের কোন পদ নেই। ইসিজি মেশিনের জন্য বিশেষজ্ঞ চিকিৎসক ও টেকনিশিয়ান প্রয়োজন।’
এসময় শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিকট কয়েক দফা দাবি উত্থাপন করে। যার মধ্যে রয়েছে, নুরুজ্জামানের মৃত্যুর তদন্ত করে তিন দিনের মধ্যে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। নুরুজ্জামান মৃত্যুর দায় প্রশাসনকেই নিতে হবে। পূর্ণাঙ্গ মেডিকেল সেন্টার বাস্তবায়ন করতে হবে। ভবন সম্প্রসারণ করতে হবে। সার্বক্ষণিক অ্যাম্বুলেন্সের সুবিধা দিতে হবে। আধুনিক চিকিৎসা সরঞ্জামের ব্যবস্থা করতে হবে। প্যাথলজি বিভাগের উন্নয়ন করতে হবে। অভিজ্ঞ ডাক্তারের পদ সৃষ্টি করতে হবে। রোগীকে বাইরের হাসপাতালে হস্তান্তর করলে তার ব্যয়ভার প্রশাসনকে বহন করতে হবে।
অবশেষে বিকেল ৪ টায় বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. আমির হোসেন, উপউপাচার্য (শিক্ষা) ড. মোঃ নূরুল আলম, প্রক্টর ফিরোজ-উল-হাসান, ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক বশির আহমেদ, প্রোভোষ্ট কমিটির সভাপতি অধ্যাপক মোঃ সোহেল রানা প্রমুখ উপস্থিত হয়ে দাবি পূরণের আশ্বাস দিলে আন্দোলনরত শিক্ষার্থীরা তাদের কর্মসূচি প্রত্যাহার করে নেন। এসময় প্রসাশন‌ের  পক্ষ থেক‌ে  সার্বক্ষন‌িক ৪ জন ডাক্তার, ৭ দিন‌ের মধ্য‌ে ইসিজি ম‌েশিন সরবরাহ এবং ২ মাস‌ের মধ্য‌ে অ্যাম্বুলেন্স সরবরাহের আশ্বাস  দেন।
যে ঘটনার প্রেক্ষিতে এ ধরনের কর্মসূচি :
খোঁজ নিয়ে জানা যায়, শনিবার সন্ধ্যা ৭ টায় নুরুজ্জামান নিভৃত (ইংরেজি, ৪৫ ব্যাচ) নামে এক শিক্ষার্থী শ্বাসকষ্ট জনিত সমস্যা নিয়ে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রে আসে। সেখানে প্রাথমিক চিকিৎসা শেষে অবস্থা গুরুতর দেখে কর্তব্যরত চিকিৎসক ডাঃ তরিকুল ইসলাম তাকে সাভারের এনাম মেডিকেল কলেজ ও হাসপাতালে রেফার করেন। কিন্তু ওই শিক্ষার্থী ও তার সাথে থাকা এক বান্ধবী অবস্থা ভালো হয়ে যাবে মনে করে প্রায় ৩ ঘণ্টা সময় ক্ষেপণ করেন। পরবর্তীতে রাত সাড়ে ৯ টায় তাকে অ্যাম্বুলেন্স যোগে এনাম মেডিকেলে নেওয়ার কালে পথিমধ্যেই সে মৃত্যু কোলে ঢলে পড়ে। এনাম মেডিকেলে নেওয়া হলে সেখানকার কর্তব্যরত চিকিৎসক ডা. হরনাথ সরকার তাকে মৃত ঘোষণা করে বলেন, ‘শ্বাসকষ্ট থেকে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে সে মৃত্যুবরণ করেছে।’
তবে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্র সূত্রে জানা যায়, বুকে ও পেটে ব্যথা নিয়ে নুরুজ্জামান সন্ধ্যা সাতটার দিকে চিকিৎসা কেন্দ্রে যান। সেখানে তাকে গ্যাস্ট্রিকের প্রাথমিক চিকিৎসা দেওয়ার পরেও ব্যথা না কমলে তাকে সাভারে এনাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পরামর্শ দেন।
সময়ক্ষেপণের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রের চিকিৎসক ড. ইনামুর রশিদ বলেন, ‘আমরা শুরু থেকেই বারবার রোগীকে এনাম মেডিকেলে নিয়ে যাওয়ার জন্য বলেছি। ‘লোক আসছে’ বলে তার বান্ধবী কালক্ষেপণ করেছে। রোগীর অবস্থা অবনতির দিকে গেলে রাত ৯ টার পরে তাকে জোরপূর্বক এনাম মেডিকেলে পাঠানো হয়।’
উল্লেখ্য, নুরুজ্জামানের মৃত্যুতে উপাচার্য তার পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জ্ঞাপন করে তার আত্মার শান্তি কামনা করেন। একই সাথে বাংলা নববর্ষ উপলক্ষে ১লা ও ২রা বৈশাখ বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক নেওয়া মঙ্গল শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ সকল ধরনের উৎসব স্থগিত ঘোষণা করেন। যার ফলে দেখা যায়, বিভিন্ন অনুষদ ও বিভাগ মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতি নিয়ে আসলেও তাদেরকে ফিরে যেতে হয়। অবশ্য এর আগে কলা অনুষদ কর্তৃক নেওয়া সকল ধরনের কর্মসূচি গত রাতেই স্থগিত করা হয়।
[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 93 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com