শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করন ও Ntrca নিবন্ধিত শিক্ষকদের ভবিষ্যত

Print

 

২০০৫ ইং সাল হতে Ntrca নিবন্ধন পরীক্ষার মাধ্যমে যোগ্য শিক্ষক বাচাই ও স্কুল কলেজের ম্যানেজিং কমিটি মাধ্যমে নিয়োগ দেওয়া হতো নিবন্ধন সারটিফিকেটধারীদের। পরে Ntrca নিজেই দায়িত্ব নেয় নিয়োগ প্রক্রিয়ায়। কিন্তুু ম্যানেজিং কমিটি ও Ntrca তাদের দুর্নীতি ও প্রশ্নবিদ্ধ নিয়োগ এবং অসীম ভুলের কারনে নিবন্ধন শিক্ষকরা রাজপথ ও হাইকোর্টের আশ্রয় নেয়। দীর্ঘ দুই বছর পরে একটা পজেটিভ রায় পাই। কিন্তু দুর্ভাগ্য তিন মাস পেরিয়ে গেলেও এখনও রায়ের কপি পাওয়া যায় নি। হাজার হাজার নিবন্ধন শিক্ষকরা অভিযোগ করেছে কেন এতো দেরী হয় কপি পেতে।

যেখানে শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক সংক্টের কারণ শিক্ষা ব্যবস্থা ধ্বংসে মুখে সেখানে আবার আইনি প্রক্রিয়া দীর্ঘ হওয়ায় শিক্ষা ব্যবস্থা পঙ্গু হয়ে গেছে।
এদিকে শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করন হলে নিবন্ধন পরীক্ষায় যারা যোগ্য হবে তাদের কি হবে। অথবা এই প্রতিষ্ঠানের কাজ কি থাকবে তখন। এদিকে শুনা যাচ্ছে স্কুল কলেজে পিএসসি মাধ্যমে নিয়োগ দিতে চাচ্ছে। তাহলে Ntrca কেন গঠন হলো এবং যারা পাশ করে আছে তাদের কি করবে সরকার। তাই কোন সিদ্ধান্ত নেওয়ার আগে সরকারের ভাবা উচিত।
এদিকে Ntrca যে পাপ করলো এই দায় কাদের। যোগ্য শিক্ষকরা কেন বলি হবে। যোগ্য নিবন্ধন শিক্ষকদের চাকরির ব্যবস্থা করে তারপর অন্য চিন্তা করলে সকলের ভাল হবে। নিবন্ধন শিক্ষকরা মনে করেন সামনে নির্বাচন তাই তাদের জন্য পজিটিভ চিন্তা করা সরকারের জন্য ভাল হবে।
Ntrca আইনের গঠনতন্ত্র ও পরিপত্র আমাদের চাকরির নিয়োগ দিয়েছে কিন্তু তাদের ভুল সিস্টেমের কারনে আমরা কেন বলি হবো। তাদের গঠনতন্ত্রে ৮(ঘ), ৯(২) ১০(২), আমরা হবু শিক্ষক।
তাছাড়া সংবিধানের ২৭,২৮(১),২৯(১),৩১,৪০,৪৪ ধারায় আমাদের চাকরি পাওয়ায় বাধা নেই। তাই চাকরি হবে ইনশাআল্লাহ।

নিবন্ধিতরা দেখেছে Ntrca দুর্নীতি, শিক্ষা সংক্রান্ত সমস্ত ডিপার্টমেন্টে দুর্নীতি। দেখেছে জাল সনদের চাকরি। দেখেছে শূন্য পদ নিয়ে খেলা। দেখেছে স্কুল কলেজের শিক্ষক নিয়োগে দুর্নীতি, স্বজনপ্রীতি ও ঘুষের খেলা।

এদিকে কপি পাওয়ার জন্য নিবন্ধন শিক্ষকরা অপেক্ষা করছে। তারা বিশ্বাস করে হাইকোর্ট তাদের চাকরির জন্য দ্রুত সুসংবাদ দিবে। যদি কপিতে আল্লাহর রহমতে ভাল সংবাদ থাকে তাহলে চাকরি পেতে কোন বাধা নেই। নিবন্ধিত শিক্ষকরা মনে করেন হাইকোর্ট তাদের সুবিচার করেছে ও করবে। যেহেতু রায় পজেটিভ সেহেতু চাকরি হতে কোন বাধা নেই।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 3132 বার)


Print
bdsaradin24.com