শিশু ও মাদক

Print

আসমাউল মুত্তাকিন

ফিচার :বাংলাদেশ একটি জনবহুল দেশ।এই জনবহুল দেশে উল্লেখ্যযোগ্য একটা অংশ শিশু।পরিসংখ্যা বলতেছে শিশু বাংলাদেশে প্রায় ২ কোটি (অনুমানিক)।এই ২ কোটির মধ্যে আবার ৭ লাখ সুবিধাবঞ্চিত শিশু রয়েছে।এদেরকে পথশিশু বলা হয়।কিন্তু দুঃখজনক হলেও সত্য এ ৭ লাখ পথশিশু বিভিন্নভাবে মাদকাসক্ত। বাংলাদেশ শিশু অধিকার ফোরামের তথ্য মতে পথশিশুদের ৮৫ ভাগই কোনো না কোনোভাবে মাদক সেবন করে।এদের মধ্যে ১৯ শতাংশ হেরোইন,৪৪ শতাংশ ধুমপান,২৮ শতাংশ বিভিন্ন ট্যাবলেট ও ৮ শতাংশ ইনজেকশনের মধ্যমে নেশা করে।
জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউশনের পরিসংখ্যা মতে,বাংলাদেশের সকল বিভাগে প্রায় ৩০ শতাংশ ছেলে এবং ১৭ শতাংশ মেয়ে মাদক সেবন করে।এই সব শিশুদের অধিকাংশে বয়স ১০ থেকে ১৭ বছর। এ শিশুদের অধিকাংশ দেখা মেলে নগরী বিভিন্ন বস্তি ও রেললাইনসহ বিভিন্ন পরিত্যাগ স্থানে।
বিশেষ করে নগরীর রেলওয়ে স্টেশনে এলাকায় দিনরাত বেশিরভাগ সময় অসংখ্য পথশিশু নেশায় ডুবে থাকে।এদের থাকার কোন স্থান নেই।সারাদিন রেলস্টেশনে থাকে।কাগজ বা কোনখানে শ্রমদিয়ে যা পারিশ্রমিক পায় তা দিয়ে মাদক কিনে সেবন করে।বর্তমানে এসব শিশুদের সংখ্যা দিন দিন বেড়ে চলতেছে।
এভাবে অল্পবয়সে তারা বিভিন্ন অপরাধ,অশীলকর্মকান্ডে লিপ্ত হচ্ছে ও মাদক সেবন করতেছে।ফলে শিশুদের অল্পবয়সে তাদের সুন্দর ভবিষ্যৎ নস্ট হচ্ছে।
এইসব শিশুদের মাদক থেকে মুক্ত করতে হলে অবশ্যই পথশিশুদের মাদকের কুফল এবং বাংলাদেশে মাদক সেবন করলে যে আইনে কঠোর শাস্তি দেওয়া হয় তা শিশুদের বোঝাতে হবে।সর্বোপরি শিশু সামনে কোনো মাদক খাওয়া যাবে না।আর হে,নিজে মাদক সেবন করব না এবং অন্যকেও করতে দিব না।তাইলে ইনশাআল্লাহ পথশিশুরা মাদকের হাত থেকে বেচে যাবে।
লেখা:
আসমাউল মুত্তাকিন
অনলাইন লেখক,কলামিস্ট এবং সাংবাদিক

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 178 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com