শীতের সবজি দিয়ে ফ্রাইড রাইস

Print
ফ্রাইড রাইস অনেকের পছন্দের একটি খাবার। বিশেষ করে চাইনিজ রেস্টুরেন্টগুলোতে এই খাবার খেতে অনেকেই ভিড় করেন। তবে একটু চেষ্টা করলে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন মজাদার এই খাবারটি। এখন তো আবার শীতকাল চলছে। শীতের নানা সবজি দিয়ে ঝটপট তৈরি করতে পারেন মজাদার এই খাবারটি।

উপকরণ : পোলাওয়ের চাল ২ কাপ বা আধা কেজি, মুরগির মাংস টুকরা করে কাটা এক কাপ, ক্যাপসিকাম কুঁচি ২ টেবিল চামচ ,গাজর কুঁচি একটা, বরবটি কুঁচি ২ টেবিল চামচ, বাঁধা কপি কুঁচি এক কাপ, রসুন বাটা ১ টেবিল চামচ,পেঁয়াজ কুঁচি ২ টা, কাঁচামরিচ চার পাঁচটি , সয়াসস ২ টেবিল চামচ গোলমরিচ গুঁড়া সামান্য, আদা বাটা আধা চামচ, ডিম ২ টি, তেল পরিমানমতো, লবণ স্বাদমতো ।

প্রস্তুত প্রণালি : একটি কড়াইতে ক্যাপসিকাম ছাড়া অন্য সবজিগুলো সিদ্ধ দিন। আধা সিদ্ধ হলে নামিয়ে পানি ঝরিয়ে নিন। আরেকটি হাড়িতে চাল আধা সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। মুরগির মাংস,আদা বাটা,রসুন বাটা,ও সয়াসস দিয়ে ৩০ মিনিট ম্যারিনেট করে রাখুন।এরপর ফ্রাইপেন বা কড়াইতে তেল গরম করে ম্যারিনেট করা মাংস ভেজে তুলে নিন। এবার আবার তেল দিয়ে প্রথমে কাঁটা পেঁয়াজগুলো দিন। এরপর ক্যাপসিকাম দিয়ে কিছুক্ষণ তেলের ওপর রাখুন। তারপর সব সবজি ও পরিমাণমতো লবণ দিয়ে নাড়তে থাকুন। কিছুক্ষন পরে ডিম ফেটে সবজির সঙ্গে মিশিয়ে নিন। এবার মুরগির মাংস ও কাঁচামরিচ চিড়ে দিন। এবার এর মধ্যে পোলাওয়ের আধাসিদ্ধ চাল ও গোলমরিচের গুড়া দিয়ে দিন। কিছুক্ষন নাড়াচাড়া করে নামিয়ে নিন। এ ছাড়া খাবারের স্বাদ বাড়াতে ছোট চিংড়ি কিংবা মটরশুটিও যোগ করতে পারেন এতে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 148 বার)


Print
bdsaradin24.com