শুধু মিয়ানমার সিন্ডিকেটের পকেটে ২১০ কোটি টাকা

Print

গত কদিনে শুধু মিয়ানমার সিন্ডিকেটের পকেটেই গেছে ২১০ কোটি টাকা। মাত্র কয়েকদিনে মিয়ানমার থেকে ৩০ হাজার টন পেঁয়াজ আমদানি হয়েছে। প্রতিকেজি ৪২ টাকায় কিনে বিক্রি করা হয় ৯৫ টাকায়। কেজিতে লাভ ৫৩ টাকা। আমদানিকারকরা এভাবে ১৫৯ কোটি নিয়ে গেছেন। এরপর খুচরায় আসতে এ অংক প্রায় ২১০ কোটি টাকা। ভোক্তার কাছ থেকে কয়েকদিনেই এ টাকা চলে গেছে সিন্ডিকেটের পকেটে।

খোদ প্রশাসনের কর্মকর্তারাই পেঁয়াজ নিয়ে মূল্য কারসাজির এমন তথ্য দিলেও ভাঙা যাচ্ছে না সিন্ডিকেট। কয়েকজন আড়তদারকে জরিমানা করা ছাড়া মূল্য কারসাজির সাথে জড়িতদের কারো বিরুদ্ধে কোন ব্যবস্থাও নেওয়া হয়নি। ফলে লাফিয়ে বাড়ছে পেঁয়াজের দাম। অতীতের সকল রের্কড ছাড়িয়ে দাম উঠেছে ১৫০টাকায়।

এ অবস্থায় প্রশাসনের তরফে দুইদিন পর থেকে ১০০ টাকার মধ্যে পেঁয়াজ বিক্রির আশ্বাস আদায় করা হলো আড়তদারদের কাছ থেকে। তবে তাদের সে আশ্বাসে ভোক্তাদের আদৌ কোন বিশ্বাস নেই। কারণ আগেও ভ্রাম্যমাণ আদালতের অভিযানের মুখে অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রি না করার আশ্বাস দিয়েছিলেন দেশের অন্যতম পাইকারি বাজার খাতুনগঞ্জের আড়তদারেরা।

সার্বিক পরিস্থিতি নিয়ে গতকাল মঙ্গলবার জেলা প্রশাসকের কার্যালয়ে আড়তদারদের সঙ্গে বৈঠকে বসেন বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিনিধিসহ প্রশাসনের কর্মকর্তারা। সেখানে আড়তদারেরা দুইদিন পর থেকে ১০০ টাকার মধ্যে পেঁয়াজ বিক্রির আশ্বাস দেন। সভায় সার্বিক বিষয় মনিটরিংয়ের জন্য একটি সেল গঠনেরও সিদ্ধান্ত হয়। এতে বাণিজ্য মন্ত্রণালয়ের উপ-সচিব সেলিম হোসেন, স্থানীয় সরকার বিভাগের চট্টগ্রামের উপ-পরিচালক ইয়াছমিন পারভীন তিবরীজি এবং জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলাম উপস্থিত ছিলেন।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 57 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com