শোকের চাদরে যাবে না কলঙ্ক ঢাকা

Print

শোকের মাস আগস্ট এসেছে, বছর ঘুরে আবার এসেছে ইতিহাসের সেই কালবেলা। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয় এই মাসেই। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘটেছিল বাঙালির ইতিহাসের সেই কলঙ্কিত অধ্যায়। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করে নরপিশাচরূপী ঘাতকচক্র। এ দিনটি মানব সভ্যতার ইতিহাসে ঘৃণ্য ও নৃশংসতম হত্যাকাণ্ডের কালিমালিপ্ত শোকের দিন হিসেবে পরিচিত। এই দিনটির কালিমা মোচনে আগস্ট মাসটিকে জাতি শোকের মাস হিসেবে পালন করে থাকে।

শোকাবহ আগস্টের প্রথম প্রহর থেকেই শ্রদ্ধায় ভালোবাসায় বঙ্গবন্ধুকে স্মরণ করা শুরু হয়, মাসের শেষ দিন পর্যন্ত জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন চলে। স্বাধীনতার স্পপতির আদর্শকে হৃদয়ে ধারণ করে নতুন করে দেশগড়ার প্রত্যয় ঘোষিত হয়। বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার প্রায় ২৫ বছর পর তারই যোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এখন পা রেখেছে উন্নয়নের সোপানে। মহামানব পিতার যোগ্য কন্যা এরই মধ্যে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের বিচার করেছেন। বঙ্গবন্ধু হত্যায় জড়িত বেশিরভাগ খুনির ফাঁসি কার্যকর হয়েছে। বিভিন্ন দেশে গা ঢাকা দিয়ে পলাতক খুনিদের দেশে ফিরিয়ে আনার পদক্ষেপও নেওয়া হয়েছে। ভেঙে দেওয়া হয়েছে স্বাধীনতা বিরোধীদের বিষদাঁত অনেকটাই গুড়িয়ে দেওয়া হয়েছে।

আগস্টের শোকে সান্তনা খোঁজার অনেক প্রাপ্তিই জাতির সামনে আছে। তবু দানবের হাত হতে পিতাকে সুরক্ষার দায় পালনে ব্যর্থতা জাতিকে বহন করতেই হবে, শোকের শোকের চাদরে যাবে না কলঙ্ক ঢাকাচাদরে যাবে না এ কলঙ্ক ঢাকা।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 22 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com