সব কিছুর উর্দ্ধে হোক মানুষ ও মানবতা

Print

ইনি একজন ডাক্তার। ডাক্তার ওংকার হোতা। ভারতের উড়িশ্যার এক দূর্গম জনপদে তার পোস্টিং। তিনি ২৪/৭ ডাক্তার। একদিন তার ডাক পড়ে। রোগী গর্ভবতী ও তার প্রচুর রক্তক্ষরন হচ্ছিল। তখনি তাকে হাসপাতালে না নিতে পারলে মহিলা মারা যাবেন। দূর্গম পাথুরে পথ। এক দীর্ঘ ১০ কিলোমিটারের জংগল। কি আর করা, এক চৌকির উপরে মহিলাকে শুয়ে দিয়ে তিনি নিজেই ঘাড়ে করে নিয়ে এলেন ১০ কিলোমিটার দূরের হাসপাতালে। তারিখটা ছিল ৩১ অক্টোবর, ২০১৭। তবে এটাই তার প্রথম নয়, আরো করেছেন এমন।
.
দেখুন প্রকৃত মানুষের চেহারা কেমন হয় ! নিজের চেহারার সঙ্গে একবার মিলিয়ে নিবেন। মানবতা কেমন হয়, মানুষ কেমন হয় আর আপনি তা থেকে কত দূরে আছেন একবার নিজের বিবেকের কাছে প্রশ্ন করবেন। এটা তার সরকারী দায়িত্ব ছিল না। একজন পুলিশ অফিসার ঘুষ না খেলে বা একজন পথচারীকে রাস্তা পার করে দিলে আমরা তার বাহবায় পঞ্চমুখ হই যেটা তার দায়িত্বের মধ্যে পড়ে। অথচ এই ডাক্তার ওংকার হোতা ? তিনি কি মানুষ নাকি স্বয়ং … ? বাকীটা আর বললাম না। ধর্মান্ধ, কুসংস্কারাচ্ছন্ন, অমানবিক সমাজে এমন একজন বড় মানুষকে আমরা চিনি না। চিনি কত ভন্ড, সন্ত্রাসী, ঘুষখোর, দূর্নীতিবাজ, চাটুকার, বর্ণবাদী, ধর্ম ব্যবসায়ী, কুলংগার পশু কে।
.
সব কিছুর উর্দ্ধে হোক মানুষ ও মানবতা। মানুষের অন্য সকল পরিচয় দেশ, কাল, ধর্ম, সমাজ, বংশ, মর্যাদা, ক্ষমতা সবকিছু হোক পরে।
.
তাকে স্যালুট জানানোর প্রয়োজন নেই। জীবনে একবার হলেও মানুষের জন্য এমন কিছু করবেন, তাহলেই তাকে সম্মান জানানো হবে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 173 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com