সরকারি চাকরিজীবীদের অর্থ সম্মানী পেতে যা করতে হবে

Print

সরকারি চাকরিজীবীদের অর্থ সম্মানী পেতে হলে এখন থেকে ছয় শর্ত পূরণ করতে হবে। গতকাল অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ থেকে এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করা হয়।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, পরিপত্রে চাকরিজীবীদের কত ভাগকে এই অর্থ সম্মানী দেয়া যাবে তা নির্ধারণ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, শুধু মাত্র আটটি গ্রেডে অন্তর্ভুক্ত চাকরিজীবীরা এই সম্মানী পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন।

সরকারের মন্ত্রণালয়, বিভাগ, অধিদফতর ও দফতরে কর্মরত কর্মচারীদের রুটিন কাজের বাইরে কৃতিত্বপূর্ণ বিশেষ ধরনের কাজের জন্য এই সম্মানী দেয়া হয়। এখন থেকে এই সম্মানী পেতে ছয় শর্ত পূরণ করতে হবে। এ শর্তের অন্যতম হচ্ছে- কোনো সরকারি কর্মচারীকে ১০ হাজার টাকার বেশি অর্থ সম্মানী দিতে হলে অবশ্যই অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের অনুমতি নেয়ার প্রয়োজন হবে।

পরিপত্রে বলা হয়েছে, সম্মানী প্রদানের জন্য জারিকৃত অফিস আদেশে আকস্মিক, কঠোর শ্রমসাধ্য বা কৃতিত্বপূর্ণ কোন কাজের সম্মানী প্রদান করা হচ্ছে তা  সুনির্দিষ্টভাবে উল্লেখ করতে হবে। তবে মন্ত্রণালয়, বিভাগ, অধিদফতর, পরিদফতর, দফতরের রুটিন কাজের জন্য এ সম্মানী প্রদান করা যাবে না।

আরো বলা হয়েছে, অর্থ বিভাগের ব্যয় নিয়ন্ত্রণ অনুবিভাগের জারিকৃত আর্থিক ক্ষমতা অর্পণসংক্রান্ত ২০১৫ সালের সংশ্লিষ্ট স্মারকের নির্দেশনা অনুযায়ী বাজেটে অর্থ সঙ্কুলান সাপেক্ষে সংশ্লিষ্ট প্রশাসনিক মন্ত্রণালয় বা বিভাগের সচিব একজন কর্মচারীকে বছরে একবার সম্মানী প্রদান করতে পারবেন।  তবে এই সম্মানীর পরিমাণ হতে হবে সর্বোচ্চ ১০ হাজার টাকা। আর ১০ হাজার টাকার অধিক হলে অর্থ বিভাগের অনুমোদন গ্রহণ করতে হবে।

এছাড়া মন্ত্রণালয় বা বিভাগের অধীন অধিদফতর, পরিদফতর, দফতরের ক্রমিক ‘ক’ এ উল্লিখিত পর্যায়ের কর্মচারীগণকেও সম্মানীর অর্থ প্রদান করা যাবে। তবে অর্থ বিভাগ কর্তৃক জারিকৃত আর্থিক ক্ষমতা অর্পণ সংক্রান্ত আদেশ অনুসরণ করতে হবে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 391 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com