সরলো তারেক, কায়কোবাদের নাম

Print

বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে শেখ হাসিনাকে গ্রেনেড হামলা মামলায় দণ্ডিত বিএনপি নেতা তারেক রহমান এবং মোফাজ্জল হোসাইন কায়কোবাদের নাম বাদ পড়েছে আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের রেড অ্যালার্ট তালিকা থেকে।

পুলিশ সদরদপ্তরের অতিরিক্ত পুলিশ সুপার পর্যায়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা ঢাকা টাইমসকে জানান, লবিস্ট নিয়োগ করে নিজেদের নাম বাদ দিয়েছেন বিএনপির দুই নেতা। তবে ইন্টারপোলের সঙ্গে তারা আলোচনা চালিয়ে যাচ্ছেন।

ওই কর্মকর্তা বলেন, ‘ইন্টারপোলের আর্টিক্যাল ৩ অনুযায়ী কেউ যদি লবিস্ট নিয়োগ করে প্রমাণ করতে পারে- তার রেড অ্যালার্ট রাজনৈতিক, ধর্মীয় ও মিলিটারি কোন বিষয়ে করা, তাহলে ছাড় পাওয়ার সুযোগ থাকে। সেই সুযোগ কাজে লাগিয়ে তারেক রহমান ও শাহ মোফাজ্জেল হোসেন কায়কোবাদ লবিস্ট নিয়োগ করেছেন। এতে তারা ছাড় পেয়েছেন। ঘটনার পর বাংলাদেশ পুলিশের পক্ষ থেকে তাদেরকে (ইন্টার‌পো‌ল) তথ্য দেওয়া হচ্ছে।’

এখনো চার জনের বিরুদ্ধে রেড নোটিশ আছে যাদের সবাই গ্রেনেড হামলা মামলায় দণ্ডিত। এদের মধ্যে বিএনপি শাসনামলে প্রভাবশালী হয়ে উঠা হারিছ চৌধুরী, মৃত্যুদণ্ড পাওয়া উপমন্ত্রী আবদুস সালাম পিণ্টুর ভাই জঙ্গি নেতা তাজউদ্দিন, হানিফ পরিবহনের মালিক বিএনপি নেতা মোহাম্মদ হানিফ এবং রাতুল আহমেদ বাবু নামে চার জনের বিরুদ্ধে রেড অ্যালার্ট জারি আছে।

বিদেশে পলাতক আসামি ফি‌রিয়ে আনার ক্ষেত্রে বাংলাদেশ পু‌লিশ ইন্টারপোলের সহায়তা নিয়ে থাকে। বিদেশে লু‌কিয়ে থাকা ‌কো‌নও আসামির অবস্থান শনাক্ত করতে ইন্টারপোলে মাধ্যমে রেড অ্যালার্ট জারি করা হয়। এক্ষে‌ত্রে ঢাকার এন‌সি‌বি (ইন্টার‌পোল) ও সং‌শ্লিষ্ট দেশের ইন্টারপোলের সঙ্গে প্রয়োজনীয় সমন্বয় করে। পরে সেই দেশকে সতর্ক করা হয়। আসামির অবস্থান নি‌শ্চিত হওয়ার পর তাকে দেশে ফি‌রিয়ে আনতে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় সং‌শ্লিষ্ট দেশের পররাষ্ট্র মন্ত্রণায়ের সঙ্গে কাজ করে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 55 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com