সর্দি-কাশি, জ্বর বা ফ্লু এর আক্রমন থেকে কোন খাবারগুলো প্রতিরোধ করে?

Print

 

☑☑ফ্লু একটি ভাইরাস-জনিত রোগ, যার প্রকোপ বাংলাদেশে সাধারণত শীত ও বর্ষাকালে বেশি দেখা যায়। এর কারণে শ্বাসতন্ত্রের সংক্রমণ দেখা দেয়, যা যথোপযুক্ত চিকিৎসা না করালে ফুসফুসেও ছড়িয়ে যেতে পারে।
যার প্রাথমিক লক্ষণগুলো হচ্ছে- বন্ধ নাক, গলা ব্যথা, সঙ্গে তীব্র জ্বর এবং খুসখুসে কাশি থাকতে পারে। রোগীর সারা গায়ে এবং মাথায় সুতীব্র ব্যথা থাকতে পারে। ফ্লু’র আরেকটি বৈশিষ্ট্য হল আক্রান্ত ব্যক্তি প্রচণ্ড ক্লান্ত বোধ করেন এবং তার দৈনন্দিন কর্মকাণ্ড মারাত্মকভাবে ব্যহত হয়।

যদি রোগী শিশু বা বয়স্ক হয় অথবা তার অন্যান্য দীর্ঘস্থায়ী স্বাস্থ্যগত সমস্যা যেমন- ডায়াবেটিস, হৃদরোগ বা হাঁপানি থাকে তাহলে জটিলতা মারাত্মক আকার ধারণ করতে পারে।
প্রতিবছর বিশ্বে ৫-১০ শতাংশ পূর্ণবয়স্ক ব্যক্তি এবং ২০-৩০ শতাংশ শিশু এই রোগে আক্রান্ত হয়.

✅✅ যে খাবারগুলো সর্দি-কাশি, জ্বর বা ফ্লু এর আক্রমন থেকে প্রতিরোধে ও উপসমে কার্যকরীঃ

🔯 দারুচিনি চাঃ পৃথিবীর শীর্ষ ৭ টি অ্যান্টিঅক্সিডেন্ট উপদানই আছে দারুচিনির মধ্যে। আর এই অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান গুলো আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে সাহায্য করে। কাজেই দারুচিনি চা পান করলে ফ্লু এর আক্রমনের হাত থেকে রক্ষা পাওয়া যায়।

🔯 লবঙ্গ চাঃ লবঙ্গে থাকা ভিটামিন কে এবং ই রোগ প্রতিরোধ ব্যবস্থাকে এতটাই শক্তিশালী করে দেয় যে শরীরে উপস্থিত ভাইরাস মারা যায়। ফলে ভাইরাল ফিবারের প্রকোপ কমতে সময় লাগে না।

🔯 ভিটামিন সিঃ টকফল যেমন আমলা, লেবু, জাম্বুরা, আনারস, কমলা ইত্যাদি ফ্লু এর বিরুদ্ধে দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। ফলে ঋতু পরিবর্তনের সময় ফ্লু সহজে আক্রমন করতে পারে না।

🔯 কাঁচা হলুদঃ কুসুম গরম দুধে কাঁচা হলুদ মিশিয়ে সর্দি জ্বরের সময় দ্রুত উপসম পাওয়া যায় বলে প্রাচীনকাল থেকে আয়ুর্বেদিক চিকিৎসায় ব্যবহৃত হচ্ছে।

🔯 কুমড়ার দানা: প্রচুর পরিমাণে জিংক রয়েছে এই খাবারে। যা রক্তের শ্বেত কাণিকাকে অসুখের বিরুদ্ধে লড়তে সাহায্য করে।

🔯 টুনা: সেলেনিয়ামের অত্যন্ত ভালো উৎস হল টুনামাছ। যা অসুস্থতার ফলে শারীরিক ক্ষতি কাটিয়ে উঠার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তবে আমাদের দেশে সচরাচর টুনা হাতের কাছে পাওয়া যায় না। তবে মাঝে মাঝে আমাদের সকলেরই সামুদ্রিক মাছ খাওয়া উচিৎ।

🔯 মাশরুম: মাশরুম মাল্টিভিটামিন ও মিনারেলস এর অনেক ভালো উৎস। বেটা গ্লুক্যানস মাশরুম থেকে পাওয়া যায়। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

🔯 মিষ্টি আলু: মিষ্টি আলুতে প্রচুর পরিমাণে ভিটামিন এ রয়েছে।ভিটামিন এ শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

🔯 গ্রিন টি: প্রতিদিন এই চা খাওয়ার অভ্যেস করুন। তাহলে শরীরে অ্যান্টিঅক্সিডেন্টির চাহিদা মিটবে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 53 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com