সর্বোচ্চ রান তুলে থামল আফগানিস্তান

Print

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের একমাত্র টেস্টে দারুণ এক দিন কাটায় আফগানিস্তান। প্রথম দিন ৫ উইকেট হারিয়ে ২৭১ রান তোলে তারা। ব্যাকফুটে ঠেলে দেয় বাংলাদেশকে। দ্বিতীয় দিনের শুরুতে বাংলাদেশ আবার তাদের তিন উইকেট তুলে নেয়। তবে রশিদ খানের ফিফটিতে প্রথম ইনিংসে ৩৪২ রানের বড় সংগ্রহ পেয়েছে আফগানিস্তান। টেস্টে যে কোন ইনিংসে আফগানদের এটি সর্বোচ্চ রান।

এর আগে আফগানিস্তান তাদের ইতিহাসের দ্বিতীয় টেস্টে আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে ৩১৪ রান তোলে। তবে প্রথম টেস্টে ভারতের বিপক্ষে দুই ইনিংসে যথাক্রমে ১০৩ ও ১০৯ রানে অলআউট হয় আফগানরা। স্পিন উইকেটে প্রথম ইনিংস থেকে বড় সংগ্রহ পেয়ে গেছে আফগানরা। তবে দ্বিতীয় দিনের শুরুটা খারাপ যায়নি বাংলাদেশেরও। তাদের শেষ ৫ উইকেট ৭১ রানে তুলে নিয়েছেন তাইজুল-সাকিবরা। আফগানরা ১১৭ ওভার ব্যাট করা। টেস্টে এটি সর্বোচ্চ ওভার ব্যাট করার রেকর্ড তাদের।

আফগানিস্তানের হয়ে লেজে ব্যাট করা অধিনায়ক রশিদ খান ৫১ রানের দারুণ এক ইনিংস খেলে ফিরেছেন। আগের দিন ৮৮ রানে অপরাজিত থাকা সাবেক আফগান অধিনায়ক আসগর আফগান ৯২ রান করে আউট হয়ে যায়। আফসার জাজাই ৩৫ রানে অপরাজিত ছিলেন। তিনি দ্বিতীয় দিন যোগ করতে পারেন ৬ রান। দু’জনই তাইজুল ইসলামের বলে আউট হন।

এর আগে বৃহস্পতিবার চট্টগ্রামে টস জিতে ব্যাটিং নেয় আফগানরা। কিন্তু তাইজুলের ঘূর্ণিতে তারা শুরুতে সুবিধা করতে পারেনি। দলের ১৯ ও ৪৮ রানে দুই উইকেট হারায় সফরকারীরা। দুই ওপেনার এহসানউল্লাহ জানাত (৯ রান) ও ইব্রাহিম জাদরান (২১ রান) ফিরে যান তাইজুলের ঘূর্ণিতে। এরপর সাজঘরে ফেরেন হাসমতউল্লাহ শাহেদিও। লাঞ্চের পরে আসগর আফগানকে নিয়ে যাত্রা শুরু করেন রহমত শাহ।

দলের দুই অভিজ্ঞ ব্যাটসম্যান সামান্য বৃষ্টির সুবিধা দুর্দান্তভাবে কাজে লাগান। কোন ঝুঁকি ছাড়াই এগিয়ে যান তারা। দু’জনে যোগ করেন ১২০ রান। রহমত শাহ আফগানিস্তানের হয়ে টেস্টে প্রথম সেঞ্চুরি করে ১০২ রানে ফেরেন। একই ওভারে সাবেক আফগান ওয়ানডে অধিনায়ক মোহাম্মদ নবীবে শূন্য রানে বোল্ড করেন স্পিনার নাঈম হাসান। ১৯৭ রানে পাঁচ উইকেট তুলে নিয়ে ম্যাচে ফেরার ইঙ্গিত দেয় বাংলাদেশ। এরপর ৭৪ রানের জুটি গড়ে আসগর আফগান ও আফসার প্রথম দিন শেষ করেন।

বাংলাদেশের হয়ে তাইজুল ইসলাম নিয়েছেন চার উইকেট। দুটি করে উইকেট দখল করেছেন সাকিব আল হাসান ও নাঈম হাসান। এছাড়া মেহেদি মিরাজ ও মাহমুদুল্লাহ একটি করে উইকেট নেন।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 26 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com