সাকিব-মালিঙ্গাদের টপকিয়ে বিশ্ব রেকর্ড

Print

প্রায় ৩০ জন টি-টোয়েন্টিতে এক ইনিংসে ৬ উইকেট তুলতে পেরেছেন। তাদের সবাইকে পেছনে ফেলে প্রথমবারের মতো ক্রিকেটের সবচেয়ে ছোট ফর‌ম্যাটে ৭ উইকেট তুলে নিয়েছেন কলিন একেরমান। দক্ষিণ আফ্রিকার এই ক্রিকেটার ইংল্যান্ডে ভিটালিটে ব্লাস্ট টুর্নামেন্টে লেইস্টারশায়ারের হয়ে এই কীর্তি গড়লেন।

বুধবার ইংল্যান্ডের টি-টোয়েন্টি কাপ খ্যাত এই আয়োজনে লেইস্টারের প্রতিপক্ষ ছিল বার্মিংহাম বিয়ার।

নিজেদের মাঠে টস জেতার পর ব্যাট করার সিদ্ধান্ত নেন লেইস্টার অধিনায়ক একেরমান। নির্ধারিত ২০ ওভারে স্বাগতিকদের সংগ্রহ দাঁড়ায় ৬ উইকেটে ১৮৯ রান।

জবাবে ব্যাট করতে নেমে ১৩৪ রানে গুটিয়ে যায় বার্মিংহাম। ৫৫ রানের জয় পায় লেইস্টার। ৪ ওভার বল করে ১৮ রান দিয়ে সাতটি উইকেট তুলে নেন একেরমান।

২৮ বছর বয়সী এই পার্টটাইম স্পিনারের বিশ্ব রেকর্ড গড়ার আগে টি-টোয়েন্টির ইতিহাসে সবচেয়ে সেরা বোলিংয়ের রেকর্ড ছিল আরুল সুপ্পিআহ’র দখলে। ২০১১ সালে ইংলিশ কাউন্টি দল সামারসেটের হয়ে ৩.৪ ওভারে ৫ রান খরচ করে ৬ উইকেট তুলেছিলেন মালয়েশিয়ায় জন্ম নেয়া এই স্পিনার ।

বোলিংয়ের রেকর্ডের দ্বিতীয় স্থানে ছিলেন বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে বড় নাম সাকিব আল হাসান। ২০১৩ সালে বার্বাডোস ট্রিডেন্টেস’র জার্সিতে ৪ ওভার বল করে ১ মেডেন দিয়ে ৬ রান খরচে ৬ উইকেট তুলেছিলেন। সেটিই ছিল ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) প্রথম আসর।

মজার বিষয় হচ্ছে ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর বিপক্ষের ওই ম্যাচে ১০টি উইকেটের মধ্যে আটটি উইকেটের পাশেই সাকিবের নাম ছিল। ৬টি উইকেট তুলে নেয়ার পাশাপাশি দুটি ক্যাচও ধরেছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 24 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com