সাত কলেজ নিয়ে কী ভাবছে ডাকসু-ছাত্রলীগ-ছাত্রদল

Print

সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা যে আন্দোলন গড়ে তুলেছেন, সে আন্দোলনের সাথে একমত বিশ্ববিদ্যালয়ের ছাত্র রাজনৈতিক সংগঠনগুলো। তারা এ সমস্যার একটি যৌক্তিক ও স্থায়ী সমাধানেরও দাবি জানিয়েছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাধিক ছাত্র সংগঠনের নেতৃবৃন্দের সাথে কথা বলে এ কথা জানা গেছে।

তথ্য মতে, সাত কলেজ অধিভুক্তকরণের কারণ ছিলো শিক্ষার মানোন্নয়ন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ফলাফলে এই সাতটি কলেজ সবসময়ই প্রথম সারিতে ছিল। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এই সাতটি কলেজকে অধিভুক্ত করার পরপরই ওই কলেজগুলোর শিক্ষার্থীদের উপর নেমে আসে চরম দুর্ভোগ।দেখা দেয় তীব্র সেশনজট, পাঠদানে অবহেলা, রেজাল্ট দিতে বিলম্ব হওয়া, পরীক্ষায় গণহারে ফেইলসহ আরও নানাবিধ অসুবিধা।

অন্যদিকে, এই সাত কলেজ অধিভুক্তির ফলে ঢাকা বিশ্ববিদ্যালয়েও নানা সমস্যা শুরু হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় সাধারণ শিক্ষার্থীদের অভিযোগ, এই সাতটি কলেজ অধিভুক্তির ফলে তাদের ফলাফল, পাঠদানে নানা নেতিবাচক প্রভাব ফেলছে। যার কারণে শুরু হয়েছে আন্দোলন। এর আগেও একাধিকবার এমন আন্দোলন হয়েছে বলে জানা গেছে।

তবে আন্দোলনের শুরু থেকে কিছু তর্ক-বিতর্ক থাকলেও এবারের আন্দোলনে সবাই একমত পোষন করছেন অনেকেই। কার্যত অচল করে দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়। তালা মেরে দিয়েছে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ একাডেমিক ও প্রশাসনিক বিল্ডিং।

তবে আন্দোলনে ছাত্র নেতারা রাজপথে না নামলেও তাদের সমর্থনেই আন্দোলন চলছে। সাধারন ছাত্রদের দাবির সাথে তারা একমত পোষন করেছে। দাবি আদায় না মানা পর্যন্ত আন্দোলন চালিয়ে যেতে উৎসাহ দিচ্ছে বলে জানা গেছে। তাদের মতে, অধিভুক্তির ফলে সাত কলেজ ও ঢাবি উভয়েেই সমস্যায় জালে আবদ্ধ হয়েছে। তাই তারা দ্রুত এর যৌক্তিক সমাধান চান।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 71 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com