সাবধান! গুগল আপনাকে ফলো করছে

Print

অজান্তেই আপনার গতিপথ ও কার্যক্রম ফলো করছে গুগল। অনলাইন থেকে কখন কি কিনেছেন, কত ব্যয় করেছেন সবই জমা আছে গুগল হিস্ট্রিতে। জিনিস পছন্দ থেকে কেনার পর বিলের পরিমাণ- সব কিছু সরাসরি জমা হচ্ছে গুগলে। কাজেই অনলাইনে কোথা থেকে কী কিনছেন, কত বার কিনছেন, কোন বিষয়ে আপনার পছন্দ রয়েছে তা পৌঁছে যাচ্ছে আপনার ব্যক্তিগত জিমেল অ্যাকাউন্টে।

সিএনএনে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, গুগল-এর কাছে ‘Purchases’ নামক তালিকায় ২০১২ সাল থেকে কেনাবেচার সব ইতিহাস রয়েছে। এই সাইটে ( https://myaccount.google.com/purchases ) প্রবেশ করলে দেখতে পারবেন এতদিন আপনি অনলাইন মাধ্যমে যা যা কেনাকাটা করেছেন তার তালিকা।

এদিকে গুগলের মুখপাত্র জানিয়েছেন, গ্রাহকের সুবিধার জন্যই বানানো হয়েছে এই তালিকা। যাতে তারা খুব সহজেই মনে করতে পারেন, কী কিনেছিলেন, কোথা থেকে কিনেছিলেন, এবং কোথায় কোথায় সাবসক্রিপশন করেছেন। যদি আপনি আপনার গোপন তথ্য না রাখতে চান, রয়েছে ডিলিট অপশন।

তবে ডিলিট করার অপশন কিন্তু সহজ নয়। এতদিন যাবত যা যা কিনেছেন, সেই সমস্ত পেজে ঢুকে ‘Remove Purchase’ অপশনে ক্লিক করে, ‘To remove this purchase, delete the email’ ক্লিক করতে হবে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 58 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com