সাহিত্য আড্ডা ও শিল্পী সংবর্ধনা অনুষ্ঠানে বক্তারা -মফস্বলে সাহিত্যচর্চার ধারাবাহিকতা সত্যিই বিস্ময়কর

Print


জাকির হোসেন সৈকত,ফরিদগঞ্জ,চাঁদপুর :
ফরিদগঞ্জের ঐতিহ্যবাহী সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন ফরিদগঞ্জ লেখক ফোরাম ৩৩৩তম সাহিত্য আড্ডার মাইলফলক স্পর্শ করেছে। দীর্ঘ ১৩ বছর পর সংগঠনটি ব্যতিক্রমভাবে উদ্যাপন করে দিবসটি। একই আসরে ২০১৭-১৮ইং সালে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণকৃত সাংস্কৃতিক কর্মীদের সংবর্ধনাও দেওয়া হয়।
২০০৫ সাল থেকে শুরু হয়ে আজ অবধি চলে আসছে সাহিত্যের এ কর্মযজ্ঞ। শুরুতে ছিলো মাসিক। কয়েক মাস চলার পর হয় পাক্ষিক এরপর সাহিত্যিকদের উৎসাহ, ব্যাপক উপস্থিতি এবং সময়ের দাবীর প্রেক্ষিতে হয়ে যায় সাপ্তাহিক সাহিত্য আড্ডা। দীর্ঘ ১২ বছর টানা সাপ্তাহিক আড্ডা বসার পর ২০১৭ সালের মাঝামাঝি থেকে আবার পাক্ষিক বসে এ সাহিত্য আসর। মাসের ২য় এবং ৪র্থ শুক্রবার বিকালে সাহিত্যের এ আসর বসে। মাঝে মাঝে প্রকৃতির সান্নিধ্যে গিয়েও বসে এ আড্ডা। যেমন নদীর পাড়, ঐতিহাসিক গাছের নিচে, ঐতিহ্যবাহী স্থাপনার পাশে, নৌকাতে করে নদীতে।
৩৩৩তম সাহিত্য আড্ডার প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ফরিদগঞ্জের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সাংবাদিক ফরিদ আহমেদ রিপন। বিশেষ আলোচক ছিলেন সাহিত্যিক মোস্তফা কামাল মুকুল। মোহাম্মদ হোসেন মিলন এর সভাপতিত্বে অনুষ্ঠানের সঞ্চালকের ভূমিকা পালন করেন প্রতিষ্ঠাতা ও মহা-পরিচালক নূরুল ইসলাম ফরহাদ। এ সময় তারেক’র ‘বঙ্গবন্ধু, জসিম উদ্দিনের ‘প্রতিবেশি’, রাসেল ইব্রাহিমের ‘ভালো থেকো বাংলাদেশ’ ও ‘প্রিয় দেশ বাসী’, কাব্য রাত্রি’র ‘স্বাধীনতা’, ফাতেমা আক্তার শিল্পী’র ‘বিষবৃক্ষ স্বাধীনতা’ ও হোসাইন লাবীব’র ‘মেয়েটি’ কবিতা পাঠ করা হয়। ইয়াছিন দেওয়ান’র গল্প ‘কাঠ ঠোকরা’ এবং অমৃত ফরহাদ’র প্রবন্ধ ‘সওগাত যুগের দুই মহাতারকা নাসিরউদ্দিন ও নজরুল’ পাঠ করা হয়। পাঠ পরবর্তী আলোচনায় বক্তারা বলেন,‘ফরিদগঞ্জের মতো জায়গায় বসে ধারাবাহিক সাহিত্যচর্চা করা অনেক কঠিন কাজ। তারপরও ফরিদগঞ্জ লেখক ফোরাম সেটা করে যাচ্ছে। এটা সত্যি একটি দুঃসাহসিক কাজ। শহরের কেউ শুনলে বিস্মিত না হয়ে পারবেনা।’
এ সময় ৩০০ থেকে ৩৩২ তম সাহিত্য আড্ডার সর্বোচ্চ উপস্থিতির জন্য তিনজনকে বিশেষ শুভেচ্ছা স্মারক প্রদান করা হয়। এতে প্রথম ছিলেন শামীম হাসান, ২য় নূরুল ইসলাম ফরহাদ, তৃতীয় যৌথ মোহাম্মদ হোসাইন মিলন এবং ইয়াছিন দেওয়ান। পরবর্তীতে ২০১৭-১৮ ইং সালে বিভিন্ন সাংস্কৃতিক কর্মকান্ডে অংশগ্রহণ করায় ২১জনকে সংবর্ধনা দেওয়া হয়। ২৬ মার্চ দুপুরে সংগঠনের নিজস্ব কার্যালয়ে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে আরো যারা উপস্থিত ছিলেন, পরিচালক সাঈদুর রহমান রাশেদ, খলিলুর রহমান, সাংগঠনিক সম্পাদক তৃপ্তি দাশ, সাংস্কৃতিক সম্পাদক ফরিদ আহম্মদ রানা প্রমুখ।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 228 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com