সিদ্ধান্তে স্থির থাকতে পারছে না বিএনপি

Print

আন্দোলন, নির্বাচন এবং সংগঠন শক্তিশালী করাসহ কোনো সিদ্ধান্তেই স্থির থাকতে পারছে না বিএনপি। ১৩ বছর আগে ক্ষমতা হারানোর পর থেকে বেশিরভাগ সিদ্ধান্তই বাস্তবায়ন করতে পারেনি দলটি। আর গত নির্বাচনে অনাকাঙ্ক্ষিত ফলের পর এর মাত্রা আরও বেড়েছে। সিদ্ধান্ত পরিবর্তনের সর্বশেষ বিষয়টি এসেছে উপজেলা নির্বাচনে দলীয় প্রতীকে অংশ নেয়ার ঘোষণায়। বারবার সিদ্ধান্ত পরিবর্তনের ফলে ভবিষ্যতের কর্মকৌশল সম্পর্কেও নেতাকর্মীরা অন্ধকারে।

বিএনপির একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, দলীয় প্রধান খালেদা জিয়া দীর্ঘদিন ধরে কারাবন্দি, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সাজাপ্রাপ্ত পলাতক আসামি হয়ে যুক্তরাজ্যে, শীর্ষ থেকে তৃণমূল পর্যন্ত নেতাকর্মীরা মামলায় জর্জরিত, সহস্রাধিক নেতাকর্মী হত্যা, খুন, গুমের শিকার হওয়ার পাশাপাশি দল ভাঙনের চেষ্টাও চলছে ক্রমাগত। সরকারবিরোধী আন্দোলনে দুই দফা ব্যর্থতার পাশাপাশি জাতীয় নির্বাচনে চরম ফল বিপর্যয়ের পর এখন দলের চেইন অব কমান্ড ঠিক রাখা কঠিন হয়ে পড়েছে। সিদ্ধান্ত নেয়ার আগে কোন পরিকল্পনায় তা বাস্তবায়ন হবে সেটা ভেবে দেখা হচ্ছে না। সঙ্গত কারণে যে সিদ্ধান্তই নেয়া হচ্ছে পরে পরিস্থিতি ও কর্মীদের চাপে তা থেকে সরে আসতে বাধ্য হচ্ছেন নেতারা।

দলের নীতিনির্ধারণী ফোরামের এক নেতা বলেন, শীর্ষ নেতার অনুপস্থিতিতে সিদ্ধান্ত নিয়ে তা বাস্তবায়ন করা কঠিন। খালেদা জিয়ার উপস্থিতি একটি সিদ্ধান্ত বাস্তবায়ন যতটা সহজ ছিল এখন তা ততটাই কঠিন। শীর্ষ নেতার অনুপস্থিতিতে একই রকম ‘চেইন অব কমান্ড’ আশা করা যৌক্তিক নয়। তাই আন্দোলন, সংগঠন পুনর্গঠন এবং নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে এক ধরনের সিদ্ধান্ত নেয়ার পর কর্মীদের চাপে সে সিদ্ধান্ত থেকে সরে আসতে হচ্ছে। এর সর্বশেষ উদাহরণ হচ্ছে, গত ৫ জুলাই স্থায়ী কমিটির বৈঠক থেকে সিদ্ধান্ত হয় দলীয় প্রতীকে নয়; স্থানীয় সরকার নির্বাচনে স্বতন্ত্রভাবে দলীয় প্রার্থীরা অংশ নেবেন। কিন্তু এ দুই মাসের মধ্যে কর্মীদের চাপসহ আরও ২/১টি কারণে গত শনিবার উপজেলা নির্বাচনে দলীয় প্রতীকে অংশ নেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 28 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com