সিন্ডিকেটের কবলে হাট

Print

রাজধানীর সকল অস্থায়ী পশুর হাট সরকারি দলের নেতাকর্মীদের দখলে। সিন্ডিকেট তৈরি করে নামমাত্র মূল্যে ২৩টি হাটের মধ্যে ২১টি কোরবানির পশুর হাট আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গসংগঠনের নেতাকর্মীরা নিয়ে গেছে। এ ছাড়া দক্ষিণ সিটির দু’টি হাটের ভাগ্য এখনো মন্ত্রণালয়ের সিদ্ধান্তের ওপর ঝুলে আছে। কাক্সিক্ষত দর না পওয়ায় এ হাট দুটোর ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারেনি ডিএসসিসি। এ বছরও পছন্দের প্রার্থীকে হাট ইজারা দেয়ার জন্য উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়রসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা নানা কৌশল আবলম্বন করেছেন বলে অভিযোগ উঠেছে। বিশেষ করে দক্ষিণ সিটি কর্পোরেশনের ১৪ হাটের টেন্ডার আহ্বান করা হলেও শেষ পর্যন্ত ১২টি হাট চূড়ান্ত করা গেছে। পর পর গত দুই বছর দক্ষিণ সিটির বেশির ভাগ হাট ইজারা দিতে পারেনি ডিএসসিসি। যে কারণে ২০১৭ সালে ৭টি ও ২০১৮ সালে ৯টি হাট খাস আদায়ের ভিত্তিতে ইজারা দিতে হয়েছিল। ওই দুই বছর কোরবানির অস্থায়ী হাট থেকে দক্ষিণ সিটি প্রায় ১০ কোটি টাকার বেশি রাজস্ব হারিয়েছে বলে জানা গেছে। এ বছরও দক্ষিণ সিটির ১৪টি হাটের ইজারার নামে সরকারদলীয়দের মধ্যে ভাগাভাগি হয়েছে বলে অভিযোগ তুলেছেন টেন্ডার সিডিউল কেনা কয়েকজন হাট ইজারা প্রার্থী।

তাদের অভিযোগ, ডিএসসিসির খোদ মেয়র, প্রণিক ও প্রধান সম্পত্তি কর্মকর্তাসহ সরকারদলীয় কিছু নেতার যোগসাজশে টেন্ডার আহ্বান করা হাটগুলোর কাক্সিক্ষত দর পাওয়া যায়নি। অন্য দিকে উল্লেখিত কর্মকর্তারা বৈধ হাট ইজারা দেয়ার চাইতে বেশি মনোযোগী ছিলেন অবৈধ হাট ইজারা দেয়ার কাজে। এ নিয়ে প্রায় ১০-১২ দিন ধরে ডিএসসিসির নগর ভবনের মেয়র সেল ও প্রধান সম্পত্তি কর্মকর্তার দপ্তর ছিল সরগরম। যে কারণে এ বছর ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন শুধু কোনবানির হাট ইজারা থেকে প্রায় ১০ কোটি টাকার রাজস্ব হারাতে বসেছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 75 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com