সিরিয়ায় বিমান হামলায় ১০ দিনে নিহত ১০৩

Print

সিরিয়ায় গত দশ দিনে সরকার ও তাদের জোটের বিমান হামলায় অন্তত ১০৩ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে ২৬ জনই শিশু বলে জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার সংস্থার প্রধান মিশেলে বেশলেট।

শুক্রবার (২৬ জুলাই) সংস্থাটি একটি বিবৃতিতে এ তথ্য জানায়।

বিবৃতিতে জানানো হয়, দেশটির বিভিন্ন বিদ্যালয়, হাসপাতাল, বাজার এবং বেকারিতে বিমান হামলায় এই হতাহতের ঘটনা ঘটে।

বেশলেট বলেন, সিরীয় সরকার বেসামরিকদের এমনভাবে লক্ষ্যবস্তুতে পরিণত করেছে যাতে সব হামলাকে একধরনের দুর্ঘটনা বলে তুলে ধরা যায়। দেশটিতে এমন হামলা বেসামরিকদের মৃত্যুর হার যেভাবে বাড়ছে তাতে ‘স্পষ্টত আন্তর্জাতিক উদাসীনতা’ প্রকাশ করছে।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানায়, এপ্রিলের শেষের দিকে রাষ্ট্রপতি বাশার আল-আসাদ দেশটির উত্তরাঞ্চলীয় এলাকায় সক্রিয় বিদ্রোহী গোষ্ঠীর বিরুদ্ধে এমন হামলা চালানো শুরু করে। আসাদ সরকারের বিরুদ্ধে এই বিদ্রোহী বিদ্রোহ করে আসছে। গত বছর উত্তর-পশ্চিমের ইদলিব এবং পার্শ্ববর্তী এলাকাগুলিতে বাশার আল-আসাদের প্রধান সহযোগী রাশিয়া ও তুরস্কের মধ্যে একটি ‘ডি-এসকেলেশন’ চুক্তি হয়। জোটের এই সহযোগীরাও কিছু বিদ্রোহী গোষ্ঠীকে যুদ্ধ এবং বোমা বিস্ফোরণ কমিয়ে আনতে সহায়তা করেছিল।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 47 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com